আমি নিঃস্ব হয়ে গেলাম
সাথে নেই ওয়ালেট,  সব সময়ের সাথী প্রিয় গেজেটগুলো
মুঠোয় রাখা সমূহ সম্পদের চাবিকাঠি—
এপার্টমেন্টের চাবি, গাড়ীর চাবি , ব্যাংকের লকার
কিংবা অফিসের সিন্দুকের চাবি—কিচ্ছু নেই সাথে
একদম হাত-পা ঝাড়া আমি
ঘাড়ে করে আনা টাওয়েলটাও পড়ে আছে দূরে
বালু শয্যায় যেনো পরিত্যাক্ত –মালিকানাহীন
এক প্রস্থ কাপড়ে আব্রু ঢেকে আমি –শুধুই আমি
নিঃস্ব , সর্বহারা এবং আত্মহারা –
সামনে আমার অবারিত সমূদ্রের বিক্ষুদ্ধ জলরাশি
মাথার ওপরে দিগন্ত বিস্তৃত উদার আকাশ
এতো বিশালত্বের মাঝে নিজেকে বড় ক্ষুদ্র লাগে
আমার গর্ব খর্বকায় হতে হতে কায়াই যেন হারিয়ে ফেলেছে
স্রেফ মাটির মানুষ হয়ে আমি অথৈ অতল জলে হয়েছি বিলীন
ফেনিল সম্ভাষণে আমায় ডাকছে সাগর
আমি হারিয়ে ফেলেছি নিজেকে
উতাল বাতাস উড়িয়ে নিয়ে গেছে আমার যত ক্ষোভ ,গ্লানি, অহং
দুর্বার সুনামীতে বিধ্বস্ত আমার অন্তর্গত শোকের প্রাসাদ
আমি নিঃস্ব হয়ে গেছি –পরমানন্দে আমি রিক্ত হয়েছি ।
কানে বাজছে উর্মিমালার কোলাহল –সমস্বরে উচ্চারণ—


যদি নিজেকে ক্ষুদ্র লাগে তবে এসো তুমি সমূদ্রের কাছে
যদি নিজেকে বড় বেশী বড় মনে হয় তবেও তুমি এসো সমূদ্রেরই পাশে ।