ঊড়ছে নামছে রঙিন ঘুড়ি সারা আকাশ জুড়ে
খুশীর ফোয়ারা ঊঠেছে যেন আজ পাতাল ফুঁড়ে
মাঠে মাঠে ক্যাচক্যাচ সুরে , চলে চড়কির গান
ইলিশ পান্তা খেতেই হবে, প্রাণ করে আনচান
সাদা শাড়ী লাল পাড়ে সেজে বটমূলে তুলি সুর
ফিনফিনে পাঞ্জাবীতে মাখে সকালের রোদ্দুর
হাওয়াই মিঠাই থাকবেই যেন ছোটদের কচি হাতে
হাতে তাল পাখা ঘুরে কি ঘুরে না ভ্রুক্ষেপ নেই তাতে
কাসুন্দি মাখা কাঁচা আম কুচি টক ঝাল লাগে বেশ
ভীড় কোলাহল বাড়ছেই শুধু ঘেমে নেয়ে এক শেষ
রোদে পোড়া তপ্ত শরীর তবু মুখে ফোটে হাসি
ছায়া পেলেই ক্লান্তি দূর, সব কিছু ভালোবাসি
শোভাযাত্রা শুরু হলো বুঝি,ভারি উৎসুক সবে
বাপের কাঁধে উঠেছে শিশু ,ছবি তুলতেই হবে
কাঁচের চুড়ি ভাঙ্গবেই তবু কিনতে হবে যে তাই
আলতা নূপুর পড়াই কারো, খুশীর সীমা নাই
সুর না উঠুক থাকবেই বাঁশী , তরুণ যুবার হাতে
খোপায় ফুল নগর-বধুর , হাত তার পান্তা পাতে
উড়ছে ফানুশ , নাচছে মানুষ , বৈশাখ এবার এলো
মনের জমানো পরিতাপ যত এইবার ঝেড়ে ফেলো
আনন্দতেই করবো বরণ নতুন বছরটাকে
প্রার্থনা হোক কেউ না পড়ুক দৈব দুর্বিপাকে
সবার তরে জানাতে চাই শুভ নববর্ষ
বিমর্ষ ভাব কাটুক এবার আসুক বিমল হর্ষ।