শক্ত সমর্থ মলাটের প্রহরায়
বিকৃত ইতিহাস সদর্পে হেঁটে যায়
সময়ের সড়ক ধরে।
ব্যক্তি, ধর্ম, রাজ্য,রাজনীতি প্রভাবিত সে ইতিহাস
কেবল ব্যক্তিকেই রেখেছে সময়ের পাতায়
ব্যক্তিত্বকে অনেকাংশেই করেছে পরিবর্তিত
বাধ্য পাঠে তাই থাকে না , সত্য সংসর্গের আনন্দ-উৎসাহ।


যেদিন সময় থমকে যাবে
অতীত বর্তমান হয়ে দেখা দেবে
সেদিন সত্য সহাস্যে উপস্থিত হবে
সে যে অবিনশ্বর ।