২১শে মার্চ সারা পৃথিবী “ বিশ্ব কবিতা দিবস “ পালন করছে । কবিতা আর ভাষার শক্তির এ উদযাপন চলবে দেশে দেশে । UNESCO ১৯৯০ সাল থেকে এই দিনটিকে ‘বিশ্ব কবিতা দিবস ‘ হিসেবে সব মানুষের ভাষার দক্ষতা আর সৃজনশীল ক্ষমতা প্রকাশের  প্রতি আমন্ত্রণ জানানোর উদ্দেশ্যে পালন করে আসছে । এই দিবস পালনের অন্যতম উদ্দেশ্য হল বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা। ইউনেস্কোর অধিবেশনে এই দিবস ঘোষণা করার সময় বলা হয়েছিল, "এই দিবস বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলিকে নতুন করে স্বীকৃতি ও গতি দান করবে।"
এই দিবস পালনের বিষয়টি কিন্তু নতুন ধারণা নয় ,অনেক আগে অক্টোবর মাসে বিশ্ব কবিতা দিবস পালন করা হত।
কাব্যিকতার মাধ্যমে ভাষাগত ভাব-বৈচিত্রের  সৌন্দর্য অনুসন্ধানে এ আয়োজন ভূমিকা রাখবে বলে আশা করা হয় । অর্থাৎ এই দিনটিতে প্রধানত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা নিজেদের দেশের পাশা পাশি পৃথিবীর অন্যান্য দেশের কাব্য-চর্চার ধারাটি সম্পর্কে আলোচনা করবে , জাপানী ‘হাইকু’ কেমন কবিতা , আরবী ‘রুবাইয়া ‘ কেন এতো জনপ্রিয় ,এ রকম অনেক জানা -অজানা কবিতা সংক্রান্ত আলোচনায় সমৃদ্ধ হবে তাদের ভাষাজ্ঞান ।  UNESCO আরেকটি মহৎ উদ্দেশ্যে এই দিনটিকে কবিতার দিন করে সাজাতে চায় , তা হলো অস্তিত্বের সংকটে থাকা ভাষাগুলোর জন্যে একটা সুযোগ সৃষ্টি করা বিশ্ব দরবারে উপস্থাপিত হওয়ার জন্যে ।
এই দিনটিকে আলোকিত করতে কবিতা প্রতিযোগিতার আয়োজনও করা যেতে পারে । কবিদের আমন্ত্রণ জানিয়ে  ,তাদের কাছ থেকে কবিতা রচনার কলাকৌশল , ছন্দ নির্মান , ভাব প্রকাশ ইত্যাদি বিষয়ে ধারণা নেয়া যেতে পারে ।  
কবিতা লেখা কার্ড প্রিয়জনকে উপহার দেবার জন্যে আজকের দিনটিকেই বেছে নিতে পারেন বিচক্ষণ ব্যক্তিরা। নিজেও লিখে ফেলতে পারেন দু’ছত্র সারা পৃথিবীর কবিদের সাথে একাত্ম হয়ে ।
আপনি ঘুরে আসতে পারেন UN এর World Poetry Day web page টিতেও ।
বাংলা কবিতার বিশাল আয়োজন www.bangla kobita .com -এ আছে বাংলার বিখ্যাত কবিদের কবিতা ,সেই সাথে কাব্যচর্চায় নিবেদিত দেশ-বিদেশের বাংলাভাষী কবিদের টাটকা কবিতা পড়ার সুযোগও থাকছে ‘কবিতা আসরে’ । সেখানে শুধু বর্ষা নিয়ে আছে “বরষার আয়োজন” নামের পিডিএফ গ্রন্থ নামিয়ে নিয়ে পড়তে পারেন তাও ।  
UNESCO Director-General -এর Message for 2015 ,World Poetry Day তে খুব সুন্দর ভাবে কবিতার মাধুর্য্য প্রতিফলিত হয়েছে , “ Poetry is the universal human song...............Poetry is as old as humanity itself, and as diverse -- embodied in traditions, oral and written, that are as varied as are the human face, each capturing the depth of emotions, thought and aspiration that guide every woman and men. ”
--(The Daily Life News .com -এ  'সাহিত্য' পর্বে পোষ্ট করা আমার প্রতিবেদন থেকে ।)