প্রতি মুহূর্তে বলিদান চলে
আগের মুহূর্তের,
প্রতি শব্দ কুরবানি দেয়
শব্দ অতীতের;
মোহময় মন মায়া রূপবন
জাপটে ধরতে চায়,
যদিও সে জানে কিছু নয় তার
সবই মিলিয়ে যায়।


আজ ক্ষণিকে পাতি যদি কান
যদি ক্ষণিকের শ্রোতা হয় প্রাণ,
মুহূর্ত যদি চুপ থেকে যায়
বলতে বলতে ছন্দ হারায়
তুমি বলে দিও তবে-
কি করে আমার ক্ষণিক প্রাণের
অজানা আমরণ সন্ধানের
বার্তা শুনতে হবে।