কোন ধরমে পাবো তোমায় পরম?
আমি কোন ধরমে পাবো তোমায় পরম?
তুমি মন্দিরে নাই মসজিদে নাই
বিশ্বমাঝে আছো যে তাই
দেখবে সে যে ঘোচাবে তার অহম -
কোন ধরমে পাবো তোমায় পরম?


এই দেহ তোমার নশ্বর নয় জেনো,
এই দেহের মাঝেই বিশ্বদেহ চেনো।
অন্তরে যে সই পাতাবে
বুঝবে সে তার মরম -
কোন ধরমে পাবো তোমায় পরম?


জ্ঞানে মানে অজ্ঞান সকলে,
আরে বোধ না হলে কেউ দেবে না বলে;
কিসের এত গরজ করি
নেই কি মোদের শরম?
কোন ধরমে পাবো তোমায় পরম?
আমি কোন ধরমে পাবো তোমায় পরম?