সময় একটি মাত্রা
বেঁধেছে জন্ম বেঁধেছে মৃত্যু,
তা বলে
হৃদয় কে বাঁধে নি।
শেখায় নিয়ম শেখায় যত্ন
বাঁচার নানা কসরত
আর সময়কে যদি বাঁচাতে পারো
গহীন মনে ডুব দিতে পারো,
তা হলে অনেক বড় হতে পারো,
তা বলে
মাত্রা ছাড়িও না।


সময় নিজেই মাত্রা,
তাই ইচ্ছেমতো বদলাতে পারে
তোমার দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা
তাই সময় মেনে চলো
তবে ঠিকঠাক থাকবে তোমার অস্তিত্ব,
পারবে অনেক গান শোনাতে,
তা বলে
মাত্রা ছাড়িও না।