টুকরো ভাব্না প্রতিদিন (দ্বিতীয় খন্ড)

টুকরো ভাব্না প্রতিদিন (দ্বিতীয় খন্ড)
কবি
প্রকাশনী নান্দিক প্রকাশনী
সম্পাদক ইসমত শিল্পী
প্রচ্ছদ শিল্পী সারাজাত সৌম্য
স্বত্ব সরদার আরিফ উদ্দিন
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২৫০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

প্রতিদিনের টূকরো টুকরো ভাবনা (অনুকাব্য) এর সংকলন। গ্রন্থে ২০১-৪০০ (২০০টি অনুকাব্য) রয়েছে।

ভূমিকা

প্রাসঙ্গিকতা

প্রাত্যহিক জীবনের নানা কাজের ভিড়ে মানুষ প্রায়শই হাপিয়ে ওঠে, কিছুটা সময় নিজের কাছে ফিরে যায়, কথা বলে কিংবা ভাবনার গভীরে তলিয়ে যায়। অতীতে ঘটে যাওয়া ঘটনা কিংবা ভবিষ্যতের অনিশ্চতা তাড়িয়ে বাড়ায় মানুষকে, বর্তমানে থাকা হয় না। কেবল, জীবন জীবিকার তাগিদে যতটুকু বর্তমানে বসবাস, তার বাইরে মানুষের আর বর্তমানে থাকা হয় না খুব একটা। জীবনের মৌলিক সমস্যাগুলো মানুষকে এতোটাই হতবিহবল করে রাখে যে, জীবনের সাথে সখ্যতা হয় না। শ্রেনী বিন্যাসে প্রায় সকল স্তরেই একই প্রকরন যদিও ধরনটা ভিন্ন।

“যে জীবন হয়নি যাপিত”, এমন একটা আক্ষেপ প্রায় সব মানুষেরই রয়েছে। যা মানুষ করতে চায়, তা করা হয় না কিংবা করতে পারে না অথচ ইচ্ছাকৃতভাবে যা করতে চায় না, তা-ই করতে হয় জীবনের অনেকটা সময়। চাওয়া-পাওয়ার হিসেব অনেকেই মেলাতে পারে না, জীবনের সমীকরণ কখনোই এক রৈখিক হয় না, বহুমাত্রিকতায় ভরপুর। ভরপুর জীবনের ভিন্নতা, ভিন্ন মাত্রা কখনো কখনো মানুষকে অস্থির করে তোলে। প্রকৃত প্রস্তাবে, মানুষ তার নিজের কাছেই শৃঙ্খলিত। তার স্বত্বার গোপন অনুভূতি আদৌ ভাষা পায় না অথবা ভাষা পায় না এমন কোন সত্য ভাষ্য যা দিয়ে সে নিজেকে শৃঙ্খলমুক্ত করতে পারে বরং সবকিছুই শৃঙ্খলিত। মানুষের জীবনকে আমি “অন্ধ জীবন”, “শৃঙ্খলিত জীবন”, “জেলখানার জীবন”, বলি। অন্ধ মানুষটি ক্রমাগত হেটে চলে শহরের কোলাহলে কিংবা গ্রামীন জীবনের নানা টানাপোড়নে। এই অন্ধ মানুষের হাতে সাদাছড়ি তুলে দেয়ার মতো কেউ থাকে না। তথাকথিত নাগরিক সভ্যতা, আধুনিক সভ্যতা মানুষের অন্ধত্ব মুক্তি দিতে পেরেছে বলে আত্মগর্বে গর্বিত থাকে যদিও তা মেকি গর্ব বলেই আমার মনে হয়। একমাত্র ভালোবাসার বন্ধনই মানুষের মুক্তি পথ,অথচ সেটাও পুজির বিকাশের সার্থেই বিক্রি হয়ে যাচ্ছে।

জীবন যাপনের নানা ক্ষেত্রে, চলতি পথে, ভ্রমনে, কাজের ফাঁকে, অবসরে, বিশ্রামে, সুখ উল্লাসের ক্লান্তিতে, ব্যথিত সময়ে কিংবা দহনের ফোকরে নানা ভাবনা দ্বারা মানুষ আক্রান্ত হয়, ভাবনাগুলো অবহেলায়, বেখেয়ালে হারিয়ে যায় আবার কেউ কেউ তা যত্নে আগলে রাখে। কিছু কিছু ভাবনা তাড়িয়ে বেড়ায় সারাক্ষন। কখনো কখনো টূকরো টুকরো ভাবনাগুলো, হয়তো বৃহৎ অর্থ বহন করে না কিন্তু তার রেশ থেকে যায়, পরবর্তী ভাবনারগুলো সাথে জুড়ে ভিন্ন কোন অর্থ বহন করে কিংবা কোন কোন জীবনে হয়তো কোন অর্থই থাকে না।


২০২৩ সাল জুড়ে, সময়ে অসময়ে, অস্থির কোন ঘটনার বিপাকে, মানষিক যন্ত্রনার পাকে পড়ে কিংবা অব্যক্ত প্রেমের মনোকষ্টে টুকরো টুকরো ভাবনগুলো টুকে রেখেছিলাম মুঠোফোনের ডায়েরীতে, চিরকুট টাইপের কাগজের টুকরোতে। টুকরো ভাবনাগুলোই, একেকটা অনুকাব্য হয়ে উঠেছে, হয়তো বা তথাকথিত কাব্য ব্যকরন না মেনেই। টুকরো ভাবনাগুলো, সময়ে সময়ে ফেসবুক পোষ্টের মাধ্যমে নানাজনকে অনুরনিত করেছে, ভাবিয়ে তুলেছে। গতবছর অর্থাৎ ২০২৩ সালে একুশে বই মেলায়, “টুকরো ভাবনা প্রতিদিন” প্রথম খন্ড প্রকাশনার পর দ্বিতীয় সংকলনের দাবী উঠেছে। সে ভাবনা থেকেই, অনু কাব্য গ্রন্থ, “টুকরো ভাবনা প্রতিদিন” এর দ্বিতীয় খন্ড প্রকাশিত হচ্ছে।

সরদার আরিফ উদ্দিন
মুঠোফোনঃ ০১৭৪২৩৭৪২০১
ইমেইলঃ sa.uddin14@gmail.com

উৎসর্গ

নায়লা নুরেন স্নিগ্ধা
(আমার কবিতার প্রথম এবং একনিষ্ঠ পাঠক)