টুকরো ভাব্না প্রতিদিন (তৃতীয় খন্ড)

টুকরো ভাব্না প্রতিদিন (তৃতীয় খন্ড)
কবি
প্রকাশনী বুলবুল পুস্তক প্রকাশনী
সম্পাদক মোঃ বুলবুল হোসেন
প্রচ্ছদ শিল্পী ঐকতান ডিজাইন
স্বত্ব সরদার আরিফ উদ্দিন
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

প্রতিদিনের টুকরো টুকরো ভাবনা (অনুকাব্য) এর সঙ্কলন। ৪০১-৬০০ পর্যন্ত অনুকাব্য (২০০ অনুকাব্যের সংকলন)

ভূমিকা

প্রাসঙ্গিকতা


মূলত মানুষের জীবন একটি অসমাপ্ত গল্প, যে গল্প নানা বাকসমৃদ্ধ, টানাপোড়ন এবং কল্পনার অমীমাংসিত রহস্য। অসমাপ্ত গল্প আমাদের প্রাত্যহিক জীবনে নানা আকাংক্ষার জন্ম দেয়, কল্পনার স্নায়ুকে করে তোলে ক্ষুরধার। প্রাপ্তি এবং অ-প্রাপ্তির ছবি ভেসে বেড়ায় মগজে, বেদনার, কষ্টের, দহনের কিংবা ক্ষনিক সুখচ্ছটা, মগজকে ব্যস্ত রাখে সারাক্ষন, মগজ ভাববার অবকাশ পায়, বিশ্রাম পায় না। দিনের আলোয় এবং রাতের গভীরতায় মগজের ভাবনাসূত্র কখনো জ্বলে ওঠে, কখনো বা স্থবির থাকে। টুকরো টুকরো ভাবনা দ্বারা মানুষ চালিত হয়, সেটা হউক কোন কল্পনা, কোন আক্ষেপ কিংবা জীবনের কোন জটিল সমীকরন সমাধানের চেষ্টা। নানা কাজের ভিড়ে মানুষ প্রায়শই হাপিয়ে ওঠে, কিছুটা সময় নিজের কাছে ফিরে যায়, কথা বলে কিংবা ভাবনার গভীরে তলিয়ে যায়। অতীতে ঘটে যাওয়া ঘটনা কিংবা ভবিষ্যতের অনিশ্চতা তাড়িয়ে বাড়ায় মানুষকে, বর্তমানে থাকা হয় না। কেবল, জীবন জীবিকার তাগিদে যতটুকু বর্তমানে বসবাস, তার বাইরে মানুষের আর বর্তমানে থাকা হয় না খুব একটা। জীবনের মৌলিক সমস্যাগুলো মানুষকে এতোটাই হতবিহবল করে রাখে যে, জীবনের সাথে সখ্যতা হয় না।

মানুষ কথা বলতে চায়, কথার মাধ্যমে নিজের ভাবনা, অনুভূতি, অন্যের কাছে প্রকাশ করতে চায়, এটা মানুষের চিরন্তন এক চাওয়া। কথা বলার মানুষের অভাবে হলে, নিজের সাথেই কথা বলে, নিজের ভাবনার গভীরে নিজেই তলিয়ে যায়, তবুও মানুষ ভাবনা থেকে মুক্ত হতে পারে না। ভাবনা বন্দী থেকেও মানুষ এক ধরনের মুক্তির স্বাদ পায়, ভাবনার জালে জড়িয়ে থেকেও মানুষ নিজেকে আবিস্কার করে নুতন ভাবে, নুতন ভাবে চলার পথপরিক্রমা খুঁজে পায়। আদতে ভাবনাহীন মানুষ নেই, মানবজীবন এবং ভাবনা, একে অপরের সাথে সম্পর্কযুক্ত। ভাবনাগুলো প্রকাশভঙ্গিও একেক জনের একেকরকম।

জীবন যাপনের নানা ক্ষেত্রে, চলতি পথে, ভ্রমনে, কাজের ফাঁকে, অবসরে, বিশ্রামে, সুখ উল্লাসের ক্লান্তিতে, ব্যথিত সময়ে কিংবা দহনের ফোকরে নানা ভাবনা দ্বারা মানুষ আক্রান্ত হয়, ভাবনাগুলো অবহেলায়, বেখেয়ালে হারিয়ে যায় আবার কেউ কেউ তা যত্নে আগলে রাখে। কিছু কিছু ভাবনা তাড়িয়ে বেড়ায় সারাক্ষন। কখনো কখনো টূকরো টুকরো ভাবনাগুলো, হয়তো বৃহৎ অর্থ বহন করে না কিন্তু তার রেশ থেকে যায়, পরবর্তী ভাবনারগুলো সাথে জুড়ে ভিন্ন কোন অর্থ বহন করে কিংবা কোন কোন জীবনে হয়তো কোন অর্থই থাকে না।


২০২৩ সাল জুড়ে, সময়ে অসময়ে, অস্থির কোন ঘটনার বিপাকে, মানষিক যন্ত্রনার পাকে পড়ে কিংবা অব্যক্ত প্রেমের মনোকষ্টে টুকরো টুকরো ভাবনগুলো টুকে রেখেছিলাম মুঠোফোনে, চিরকুট টাইপের কাগজের টুকরোতে, ডায়েরীতে কখনো বা প্রফেশনাল কাজের নোট বুকে। টুকরো ভাবনাগুলোই, একেকটা অনুকাব্য হয়ে উঠেছে, হয়তো বা তথাকথিত কাব্য ব্যকরন না মেনেই। টুকরো ভাবনাগুলো, সময়ে সময়ে ফেসবুক পোষ্টের মাধ্যমে নানাজনকে অনুরনিত করেছে, ভাবিয়ে তুলেছে। “টুকরো ভাবনা প্রতিদিন” প্রথম এবং দ্বিতীয় খন্ড প্রকাশনার পর তৃতীয় খন্ড প্রকাশনার দাবী উঠেছে। সে ভাবনা থেকেই, অনু কাব্য গ্রন্থ, “টুকরো ভাবনা প্রতিদিন” এর তৃতীয় খন্ড প্রকাশিত হচ্ছে।

বুলবুল প্রকাশনা থেকে কাব্যগ্রন্থটি প্রকাশনার জন্য কৃতজ্ঞতা রইলো, সম্পাদক, প্রকাশক, এবং প্রকাশনা সংশ্লিষ্ট সকলের প্রতি রইলো শুভ কামনা।


সরদার আরিফ উদ্দিন
মুঠোফোনঃ ০১৭৪২৩৭৪২০১
ইমেইলঃ sa.uddin14@gmail.com

উৎসর্গ

মুহাম্মদ ইরফান উদ্দিন
(ছোট ভাই, প্রচন্ড মেধাবী, একই সাথে মেধা অপচয়কারী)