স্বীকারোক্তি

স্বীকারোক্তি
কবি
প্রকাশনী নান্দিক প্রকাশনী
সম্পাদক ইসমত শিল্পী
প্রচ্ছদ শিল্পী সারাজাত সৌম্য
স্বত্ব সরদার আরিফ উদ্দিন
উৎসর্গ অধরা মাধুরী কে
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২৫০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

৪২টি কাব্য সংকলন (একক কাব্য)

ভূমিকা

প্রাসঙ্গিকতা

কত সহজেই জীবন থেকে চেনা পরিচিত মুখ, দৃশ্য, পটভূমিগুলো লীন হয়ে যায়। জীবনের গোধূলিবেলায় বা দুঃসময়ে হতাশায় নুয়ে পড়ে মন, আর ভেবে ভেবে ভারাক্রান্ত হয়ে ওঠে। ঘোলাটে বিভ্রম আর জটিল বিভ্রান্তিকর, সবকিছুর থেকে পরিত্রাণ চায় মানুষ। মানুষের আবেগ বিভিন্ন ধরনের পরিচর্যা করে অনুভূতির দ্রুতগতিময়তা, ক্রমাগত পরিবর্তনশীলতা, শক্তিশালী প্রকাশের মাধ্যমে জটিল দৃশ্যপট থেকে সরল ঘটনাক্রমে পৌছে জীবনকে পরিবর্তনশীল করে তুলতে চেষ্টা করে। আবেগের এই প্রকাশ- যদি অনুভবের হয়ে ওঠে কবিতার ভেতর দিয়ে, তবে তা আমাদের অনুপ্রানিত করে।

কবিতা কি কঠোর অনুশাসনে থাকবে? শুদ্ধ বানানরীতি, ছন্দ, অন্তমিল ইত্যাদি নানা ব্যকরণে কবিতা তার সহজ সাবলীল গতিধারাকে আটকে রাখবে? কবিতার তথাকথিত ব্যকরণ কি কবি’র চিন্তার স্বাধীনতাকে হরণ করবে? মানুষের চিরাচরিত জীবনবোধকে একটি নির্দিষ্ট ছকে ফেলে রাখবে? নাকি, আধুনিকতার নামে, মত প্রকাশের স্বাধীনতার দোহাই দিয়ে কবিতা তার নান্দনিকতা হারাবে, কিছু শব্দের ভাগাড় তৈরি হবে? এ তর্ক দীর্ঘদিনের, সাহিত্যের অন্যান্য শাখা নিয়ে যতো না তর্ক-বিতর্ক তার চেয়ে বেশি দ্বন্দ্ব এবং বেশি তর্ক কবিতা নিয়ে। অথচ, কবিতা সময়ের প্রয়োজনে রূপায়ণের নিগুঢ় দ্যুতি-খেলা খেলে অনুভবের বহুমাত্রিকতায়। অধরা অনুভূতিকে কবিতার শৈল্পিক অভিজ্ঞানে তুলে আনে মননের নিভৃত নির্জনতায়। কবিতা বা পদ্য ছাড়া পৃথিবীতে কোনো জাতি বা সংস্কৃতির অস্তিত্ব নেই, কখনো ছিল না।

ঊনবিংশ শতাব্দীর অন্যতম প্রধান কবি পার্সি বিশি শেলি বলেছেন, কবিতা হচ্ছে কল্পনার বহিঃপ্রকাশ। কবিতা তখনই সার্থক হয়, যখন কবি মনের কল্পনার প্রকাশে পরিপূর্ণতা আসে, কবি ওয়ার্ডসওয়ার্থ বলেছেন, কবিতা হচ্ছে শক্তিমান অনুভূতির অতি প্রবাহ, এটি প্রশান্তিতে স্মরণীয় আবেগ থেকে উৎসরিত। মূলতঃ আনন্দ ও সত্যকে মেলানোর শিল্পই হলো কবিতা, যা দিয়ে আনন্দের সঙ্গে সত্যকে প্রকাশ করা হয় আর তার জন্য প্রয়োজন হয় কল্পনার বা ইমাজিনেসন শক্তির। কবি বুদ্ধদেব বসু বলেন, “কবিতা বোঝার বিষয় নয়, এটাকে অনুভব করতে হয়। কবিতা জটিল কিছু নয়, মানুষের মনের আবেগ ও অনুভূতির কাব্যিক প্রকাশ হলো কবিতা।

স্বীকারোক্তি কাব্যগ্রন্থটি ঘটে যাওয়া জীবনদৃশ্যকল্পের কাছাকাছি থেকে অনুভূতির প্রকাশ, ঘাত প্রতিঘাতে এগিয়ে চলা জীবন ঘনিষ্ট আবেগের প্রতিফলন, এবং অব্যক্ত প্রামানুভূতির স্বীকারোক্তি। কবিতাপ্রেমিক পাঠক হয়তো নিজের জীবন প্রবাহের অলিগলিতে তার সংগতি কিংবা অসংগতি খুঁজে পাবেন, এই প্রত্যাশা রইলো।

নান্দিক প্রকাশনা থেকে কাব্যগ্রন্থটি প্রকাশনার জন্য কৃতজ্ঞতা রইলো। নান্দিকের সম্পাদক, প্রকাশক, এবং প্রকাশনা সংশ্লিষ্ট সকলের প্রতি রইলো শুভ কামনা।

সরদার আরিফ উদ্দিন
মুঠোফোনঃ ০১৭৪২৩৭৪২০১
ইমেইলঃ sa.uddin14@gmail.com