মানবিকতার মোড়কে

মানবিকতার মোড়কে
কবি
প্রকাশনী বুলবুল পুস্তক প্রকাশনী
সম্পাদক মোঃ বুলবুল হোসেন
প্রচ্ছদ শিল্পী ঐকতান ডিজাইন
স্বত্ব সরদার আরিফ উদ্দিন
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

৪৯টি কাব্য এর একক কাব্যগ্রন্থ

ভূমিকা

প্রাসঙ্গিকতা
কবিতাকে কোনো সুনির্দিষ্ট সংজ্ঞায় বেঁধে রাখা যায় কি না সে বিষয়ের যথেষ্ট বিতর্ক রয়েছে। শুদ্ধ বানানরীতি, ছন্দ, অন্তমিল ইত্যাদি নানা ব্যকরণে কেউ কেউ কবিতাকে বেঁধে রাখতে চান অন্যরা কবিতাকে মুক্ত করে দিতে উৎসাহী। কবিতা আসলে বোঝার মতো খুব বেশি কিছু নেই, কবিতা শুধুই উপলব্ধি করার বিষয়। কবিতাকে অর্থজ্ঞান দিয়ে বুঝতে চাইলে তা দুর্বোধ্য হয়, অনুভূতির মাধ্যমে অনুভবে রাখতে চাইলে, কবিতা তার নিজের প্রাণ উজার করে দেয়। কবিতাকে কোনো সুনির্দিষ্ট সংজ্ঞায় বেঁধে রাখতে চাইলে, কবিতা তার নিজের অন্তর্নিহিত সউন্দর্য্যকে সংকুচিত করে।
অথচ, কবিতা নানাবিধ অভিঘাতে নিজের মতো করেই বিকশিত হয়। অনুভূতি, বিচ্ছেদের মর্ম ব্যথা, স্পর্শকাতরতা, হাসি-আনন্দ, দ্বন্দ্ব-সংঘাত, সাধন-ভজন, সাম্য-মৈত্রী, আন্দোলন-সংগ্রাম ও জন্ম-মৃত্যুকে একান্ত নিবিড়িভাবে শব্দের তুলিতে কবিতা তার নিজস্ব শিল্প ছাঁচে গঠিত হয়।

ব্যক্তিগত বেদনার বিষপুষ্প থেকে কবি যখন কল্পনার সাহায্যে আনন্দ উপভোগ করেন তখন তা হয়ে ওঠে শিল্পমন্ডিত ক্যাবিক ব্যঞ্জনাময় ও মানুষের হৃদয়গ্রাহী, কবি তার নিজের তাড়নাবোধ, সত্য উচ্চারণ বা সহজাত প্রবৃত্তির অনুরাগেই কবিতা লিখেন ফলে রোমান্টিকতা থেকে মানবতাবাদী, নানা ধরনের কবিতার প্রকাশ ঘটে। অন্যায়-অত্যাচার, শোষণ-নির্যাতন ও ধান্ধাবাজের বিরুদ্ধে কবিতা হয়ে ওঠে আপোসহীন প্রতিবাদের ভাষাস্বরূপ। অন্যদিকে, সমাজ-রাষ্ট্র বা বৃহত্তর পরিসরে যুদ্ধ, হিংসা-বিদ্বেষ, অহঙ্কার ও স্বার্থপরতার বিপরীতে কবি কামনা করে অপরিমিত শান্তির বাণী। তাঁর সৃজনশীল শিল্পের পরতে পরতে দীপ্তিমান হয়ে ওঠে অপরিসীম ভালবাসা ও প্রেম। সুন্দরের প্রতি কবি একাগ্রচিত্রে আবিষ্ট থাকেন, মানুষের দুঃখবোধ ও অব্যক্ত ভাব উন্মোচনে কবি ধ্যান করেন সুন্দরের ও মানবতার।


“মানবিকতার মোড়ক” কাব্যগ্রন্থটি ঘটে যাওয়া জীবনদৃশ্যকল্পের কাছাকাছি থেকে অনুভূতির প্রকাশ, ঘাত প্রতিঘাতে এগিয়ে চলা জীবন ঘনিষ্ট আবেগের প্রতিফলন, এবং অব্যক্ত প্রেমানুভূতির স্বীকারোক্তি। পথ চলতি ভাবনায় কবিতার শরীর তৈরি হয়েছে, নিরাপরাধ ইচ্ছের সাথে সরল বিভ্রান্তি যুক্ত হয়ে, এলোমেলো ধূসর ভাবনাগুলো, নিরপরাধ পরিসীমা পেরিয়ে বিমূর্ত ভাবনায় আশ্রয় নিয়েছে, কেপে উঠেছে অন্তরাত্মা। মানবিকতার মোড়কে নানা উপাদানে তাহাজ্জুদ, বিশ্বাসের বাজারে রহস্যঘন বাস্তবতা, মাকড়সার জালে আটকে থেকে অস্বস্তিকর সময়ে, প্রাত্যহিক জীবনে অভিব্যক্তি রূপ ধারন করেছে। ভালোবাসার ভাস্কর্য যেমন মোহময়তা তৈরি করে তেমনি বিষন্নতায় ধ্যানমগ্ন হতে হয়েছে অন্ধকার সময়ে, নির্বোধ আকাঙ্ক্ষাগুলো সব সময়ই অপেক্ষারত থাকেছে, গল্পের জীবন এবং জীবনের গল্প, নানা বাক ধারন করে নাম মাত্র মূল্যে। কবিতার সাথে হাটতে গিয়ে দেখা মিলেছে শব্দের কঙ্কাল, আয়ুরেখা ধরে পথ চলায় মৌনতার সাক্ষী হতে হয়েছে বহুবার। কবিতায় ধ্যানমগ্ন অপেক্ষাটি দীর্ঘ মনে হচ্ছে…। কবিতা প্রেমিক পাঠক হয়তো নিজের জীবন প্রবাহের অলিগলিতে তার সংগতি কিংবা অসংগতি খুঁজে পাবেন, এই প্রত্যাশা রইলো।

বুলবুল প্রকাশনা থেকে কাব্যগ্রন্থটি প্রকাশনার জন্য কৃতজ্ঞতা রইলো। সম্পাদক, প্রকাশক, এবং প্রকাশনা সংশ্লিষ্ট সকলের প্রতি রইলো শুভ কামনা।

সরদার আরিফ উদ্দিন
মুঠোফোনঃ ০১৭৪২৩৭৪২০১
ইমেইলঃ sa.uddin14@gmail.com