আলোচনা ৭১


হতাশায় ডুবে যাওয়া মানুষগুলো স্বপ্ন ভঙ্গের বেদনায় বলে ‘স্বপ্ন চুরি হয়ে যায়’, হতাশার পরিমান আরও একটু বেশী হলে বলে ‘স্বপ্ন ছিনতাই হয়ে যায়’। চুরি হয় গোপনে, আড়ালে কিন্তু ছিনতাই হয় বীর দর্পে, শক্তির মহড়ায়। আলোচ্য কবিতার যে বক্তব্য, তাকে ছিনতাই বলতে আমি ব্যক্তিগত ভাবে বেশী যুক্তিযুক্ত মনে করি। একজন পাঠক হিসেবে আমার ভাবনাগুলো এভাবেই ভাবায় কিন্তু কবির ভাবনা নিশ্চই ভিন্নভাবে প্রবাহিত হচ্ছিল। কবির প্রতি যথার্থ সম্মান রেখেই,  শিরোনাম নিয়ে আমার নিজের ভাবনা প্রকাশ করলাম কেবল মাত্র।  


কবি কাজী জুবেরী মোস্তাক অসাধারণ এক কাব্য রচনা উপহার দিলেন “চুরি হয়ে যায় সব”। স্বপ্ন চুরি হয়ে যায়, সভ্যতা চুরি হয়, স্বাধীনতা, গনতন্ত্র, ভালবাসা, প্রিয় মানুষ সব, স-ব চুরি হয়ে যায়, এমনকি দিন বদলের যে ক্ষীণ ইচ্ছে বা স্বপ্ন তাও চুরি হয়ে যায়। মানুষের ভোট দেয়ার যে গণতান্ত্রিক অধিকার তাও চুরি হয়ে যায়। তাহলে আর মানুষ বাঁচে কি নিয়ে, বেঁচে থাকার আর সাধ্য কি? আধমরা হয়ে বাঁচা !!!


কে চুরি করে? কেন চুরি করে?, কোথায় সাহস পায় চুরি করার? জনতার ক্ষমতা নেই কেন চুরি ঠেকানোর? চোর গোষ্ঠী কি জনতার চেয়েও বেশী সঙ্ঘবদ্ধ? ইত্যাদি নানা প্রশ্নের জন্ম দেয় পাঠকের মনে। কবি, কেবল যা চোখে দেখা যায়, “সব চুরি হয়ে যাচ্ছে”, সেটুকুই বলতে চাননি সচেতনভাবে বরং অনেক না বলা কথার মাধ্যমে, অনেক কথা ঊহ্য রেখে, পাঠককে ভাবতে সাহায্য করেছেন, অনেক প্রশ্নের উত্তর খোঁজার আহ্বান জানিয়েছেন। চুরি হয়ে যাওয়া ঘটনার মূল কারণ উদ্ঘাটন করার, নাগরিক সচেতনতা বৃদ্ধির চেষ্টা করেছেন।


চুরি হয়ে যাওয়া সভ্যতার সাথে নুতন মাত্রা যোগ হয়েছে, তথাকথিত আধুনিকতা। নগ্নতা কি আধুনিকতার পরিপূরক কিংবা নগ্নতা কি নারী স্বাধীনতার সুচক অন্যভাবে বলা যায় নগ্নতা কি সাহসিকতার দিক নির্দেশনা দেয়, এসবই কবির ভাবনার বিষয় যা ছড়িয়ে দিতে চেয়েছেন পাঠকের কাছে, নুতন করে ভাববার অবকাশ তৈরি করে দিয়েছেন এই কবিতার মাধ্যমে।  পুঁজিবাদী সমাজ সংস্কৃতিতে ভালবাসার মাপুনি  যদি হয় গাড়ী, বাড়ি, অর্থ বিত্ত, তবে মানব সভ্যতায় মানবপ্রেম, মানবিকতা, ভালবাসা কিংবা সততার জায়গা কোথায়।? একথাগুলো উচ্চারন করে কবি এক ভয়ংকর অবক্ষয়ের ইঙ্গিত দিয়েছেন। পাঠকে নুতন করে ভাবতে আহবান করেছেন।


সবশেষে, একটু ক্ষীণ  প্রত্যাশা দিয়েই শেষ করেছেন, “দিনবদলের স্বপ্নগুলো হয়ে গেছে চুরি, হাল ছাড়িনি তবুও শূন্য পকেটেই ঘুরি, এই ঘাটেও ভীড়বে হয়তো সুখের তরী” ৷ সব চুরি হয়ে যাবার পরও, একটু স্বপ্ন জিইয়ে রেখেছেন কবি।
সমসাময়িক প্রেক্ষিতে চমৎকার এক কাব্য উপহার দিয়েছেন, কবির জন্য রইলো অভিনন্দন আর একরাশ শুভেচ্ছা।