আলোচনা ১০৪


তথ্য প্রবাহের যুগের এক অভিনব সমস্যা নিয়ে কবি চাঁছাছোলা রচনা করেছেন “খবরের হয়েছে কবর”। বেশ ছন্দে ছন্দে ব্যঙ্গাত্মক কাব্য রচনা যা তথ্য বিনিময় ব্যবস্থাকে চ্যালেঞ্জ করে। আমরা সব সময়ই বলে থাকি ‘তথ্যই শক্তি (Information is Power) কিন্তু আমার নিজের মতামত হিসেবে বলি, ‘তথ্য এক ধরনের বোঝাও’ (Information is Burden also) যদি তথ্যের বস্তুনিষ্ঠতা না থাকে এবং তথ্য ৪টি আর (4R) মেনে না চলে অর্থাৎ তথ্যকে শক্তিতে রুপান্তর করতে চাইলে, সঠিক তথ্য, সঠিক মানুষ, সঠিক স্থান এবং সঠিক সময় (right information, right people, right place and right time) মেনে চলা জরুরী ।


কবি চাঁছাছোলা ‘তথ্যের বস্তুনিষ্ঠতা” নিয়েই প্রশ্ন তুলেছেন যা তথ্য প্রবাহের মূলনীতি। তথ্য সরোবরাহের জন্য আমাদের রয়েছে নানারকম ডিভাইস তথা যোগাযোগ মাধ্যম হিসেব আমরা এখন অনেক বেশী মুক্ত, অনেক বেশী স্বাধীন এবং অনেক বেশী সুযোগ পেয়ে থাকি। তথ্য যাচাই বাচাইয়ের জন্য ভিন্ন ভিন্ন ডিভাইস আমাদের যেমন সহায়তা করে তেমনি আবার তথ্যের বস্তুনিষ্ঠতা নিয়ে প্রশ্নের সম্মুখীনও করে তোলে । প্রিন্ট মিডিয়া (দৈনিক পেপার, সাপ্তাহিক), ইলেক্ট্রনিক মিডিয়া  (ডিশ চ্যানেল), সোশাল মিডিয়া ( ইন্টারনেট, মোবাইল, ম্যাসেঞ্জার) ইত্যাদি রকম তথ্য চ্যানেল থাকার পরও আমরা কোন তথ্যে্র উপরই ভরসা করতে পারি না, কেননা তথ্য সরোবরাহকারী , তথ্য প্রক্রিয়াজাতকারি, তথ্য উপস্থাপনকারী ...... কেউই নিরপেক্ষতা বজায় রাখেন না, বস্তুনিষ্ঠতা মেনে চলেন না ফলে তথ্য আমাদের কাছে অনেক সময় বোঝা হয়ে দাঁড়ায়, নানা ধরনের বিভ্রান্তি তৈরি করে, আমাদের নিজের মধ্যেই দ্বন্দ্ব কলহ তৈরি করে।  মিডিয়া এখন এত বেশী পক্ষপাতদোষে দুষ্ট যে আমরা কারো উপরই আস্থা রাখতে পারছি না। ফলে নাগরিক যন্ত্রণা বাড়ছে দিনে দিনে।


শুধুমাত্র তথ্যের বস্তুনিষ্ঠতা না থাকার কারনে, আমাদের টেনশন বাড়ছে, ঝুকি বাড়ছে, সিদ্ধান্ত গ্রহনে বিলম্ব কিংবা ভুল হচ্ছে, যাচাই বাছাইয়ের জন্য একাধিক ডিভাইস ব্যবহার করতেঁ হচ্ছে ফলে সময়ের অপচয়ের সাথে সাথে অর্থের অপচয়ও বাড়ছে। অফিস আদালত কিংবা পরিবারে একে অপরের প্রতি অনাস্থা এবং দূরত্ব বাড়ছে। মানুষিক সমস্যা সহ শারীরিক অসুস্থতা বাড়ছে। দিনের শুরুটা নানা ধরনের মিথ্যে সংবাদ কিংবা ভুল তথ্যে অস্থিরতা বাড়িয়ে দিচ্ছে যার প্রভাব পড়ছে সারাদিনের কর্মক্ষেত্রে।


কবি চাঁছাছোলা বেশ সঠিক উপলব্ধিতেই কবিতার নামকরণ করেছেন “খবরের হয়েছে কবর”, উপরের আলোচনার প্রেক্ষিতে,সার্বিকভাবে আমরা খবরের কবরই বলতে পারি। কবির জন্য রইলো অশেষ শুভেচ্ছা, দারুণ এক কাব্য উপহার দেয়ার জন্য।