আলোচনা ১২২


কবিতাটি খুব মজার কিন্তু রুঢ় বাস্তবতার। আমরা চাই বা না চাই, এই বাস্তবতার মধ্যেই আমাদের বাস্তবতা। এর থেকে মুক্তি পেতে চাইলে যে প্রচন্ত মানুষিক শক্তির প্রয়োজন তাও আমরা হারিয়ে ফেলেছি। বলছিলাম, আমাদের বর্তমান বাস্তবতা, ডিজিটাল লাইফ এবং হারিয়ে ফেলা মানবিক গুনাবলি নিয়ে। কবি শব্দ মাদুকরি (আরিফুল ইসলাম) তার কাব্য “ভাসছি সবাই প্রোফাইলে প্রোফাইলে” সে কথাই বলতে চেয়েছেন খুব সংক্ষিপ্ত পরিসরে।
আমাদের সামগ্রিক জীবন এখন নিয়ন্ত্রিত হয় প্রযুক্তির মাধ্যমে। আমরা এখন আর কম্পিউটার, ইন্টারনেট, ফেসবুক, টুইটার ইত্যাদি ছাড়া নিজেদের জীবনকে ভাবতেই পারি না বলা যায় প্রযুক্তির ফাঁদ ভাবতে দেয় না। প্রজুক্তি মানেই বাইনারি কোড ০ এবং ১, ফলে পুরো জীবনটাই এখন ‘বাইনারি জীবন’। কবি সে কথাই খুব উদ্বেগের সুরে বলেছেন।


আমাদের সামগ্রিক জীবনকে বাইনারি ফ্রেমের মধ্য দিয়েই ব্যাখা করেছেন, “এই ডিজিটাল যুগে, মানবিক সম্পর্কগুলো খুব ফ্যাকাসে, কোন মতে টিকে আছে, শুধু প্রতীক সংকেতে”।
আমাদের আনন্দ বেদনা, হাসি কান্না, প্রেম-ভালবাসা সবই বাইনারি পদ্ধতি দ্বারা প্রভাবিত, এখন আর কেউ চিঠি লিখে না, ইমেইল করে, কেই আর বাসায় গিয়ে দেখা করে ভাল-মন্দ জিজ্ঞাসা করে না, বরং স্কিইপি এর মাধ্যমে যোগাযোগ হয়ে যায়, এসবই বাইনারি সিস্তেমের মাধ্যমে ঘটে, তাই কবি লিখেন- ““আমরা তো চিনি সাবাইকে, কিন্তু জানিনা,বুঝিনা, হৃদয় দিয়ে ছুঁইনা কাউকে”।


কবি হয়ত মজা করতে করতেই কথা গুলো লিখেছেন কবিতায় কিন্তু এর মধ্যে এক গভীর ক্ষত এবং হতাশা লুকানো আছে। আমরা এখন এক রবোটিক জীবন যাপন করছি যা থেকে আমাদের হয়তো আর মুক্তি নেই, আপাত কোন মুক্তির পথ দেখছি না।
কবির জন্য রইলো শুভেচ্ছা।