কবি : সরদার আরিফ উদ্দিন
কবিতা সংখ্যা : ৬৪
মোট কবিতা সংখ্যাঃ ৫২


প্রাসঙ্গিকতা


কত বিচিত্র আমরা, কত বৈচিত্র্যের আধার আমাদের মন। অনেক মানুষের শুভাকাঙ্ক্ষী না হয়েও আমরা শুভাকাঙ্ক্ষীর মত আচারণ করি। নানান ভাবে সেটা তাদের জানাই, জানতে দেই। বিশেষ কিছু মানুষের বেলায় আমরা করি তার ঠিক উল্টো, ভীষণ ভাবে তাদের জন্য শুভ কামনা পোষণ করি; অথচ তাদের বুঝতেও দেই না; কিছু কিছু ক্ষেত্রে অস্বীকার পর্যন্তও করি। ভালবাসা ক্ষয়ে গেলেও তার ভগ্নাংশ আমাদের অস্তিত্বের সাথে মিলে মিশে একাকার হয়ে যায়। সে অবশিষ্টের “আবেশ” চিরস্থায়ী থাকে হৃদয়ে। সময়ের আবর্তে উপরি পাওনা হিসেবে আমরা পেয়ে যাই অন্তর্দহন। অন্তর্দহন ব্যাপারটা দারুন দাহ্য। নিজে পোড়ে, অন্যকেও পোড়ায়, তবে ধীরে-নীরবে-অগোচরে। আপাত দৃষ্টিতে শুধু মনকে পোড়ায় বলে মনে হলেও আসলে সে পোড়ায় আমাদের আশা, আকাঙ্ক্ষা, সুখ, সুখ-চিন্তা, আহার-নিদ্রা এমন কি দুঃখকেও। কলিজা পোড়া একটা গন্ধে আয়ুটুকু ভেসে বেড়ায় জীবনের রন্ধে রন্ধে। সেই সবের ধোঁয়া আর ছাই দিয়ে জীবনের সব দিক অন্ধকার হয়ে যায়। আর অন্ধকারে পড়লেই মানুষ বুঝতে শেখে আলোটা ঠিক কোন দিকে। সব পুড়ে ছাই হলে, সেখান থেকেই জন্ম নেয় এক নতুন উপলব্ধিবোধ। তাতে জগতের অন্য সবকিছু ঠিক আগের মত থাকলেও ব্যাক্তির কাছে উন্মোচিত হয় নতুন দৃশ্যপট।


যে কোন কবিতা পাঠ করতে গেলেই পাঠক প্রথমে তার দৃশ্যরূপ দেখে তারপর তার শব্দ ও ছন্দঝংকারে কানকে তৃপ্ত করে, সবশেষে আসে অনুভব। এই অনুভব সৃষ্টির দায় কি কেবল একজন কবি’র ওপর বর্তায় নাকি পাঠককেও এগিয়ে আসতে হবে। এরকম নানা অমীমাংসিত প্রশ্ন এবং জিজ্ঞাসা থাকে যে কোন কাব্য গ্রন্থ নিয়েই, এই গ্রন্থটিও তার ব্যতিক্রম নয়। একটা কবিতা কতভাবে পাঠকে আলোড়িত করে, কতভাবে কবি তার ভাবনাগুলোকে ছড়িয়ে দেয়, কতো রকমভাবেই না, উপমাগুলো যথার্থভাবে ব্যবহার হয়!! কবিতা যেমন গায়ের জোরে লেখা যায় না, কবিতা হয়ে ওঠে। কবিতা মানেই হৃদয়ের গভীরে অনেক রকম ভাঙচুর থেকে উঠে আসা এক নবনির্মাণ, সময়, সমাজ ও সংকটের বর্ণমালাকে ঠিকঠাক সাজিয়ে গুছিয়ে অনেক অনেক কথার নবতর বিন্যাস।কবিতার স্পর্শে চেনা জগত নিমিষে অচেনা, রহস্যময় হয়ে যায়।কবিতায় অনেক বেশি রহস্যময়তা থাকে, চেনা জগত ছেড়ে অচেনা এক রহস্য জগতে থাকা হয় বেশ কিছুটা সময় ধরে। অন্তর্দহন কাব্যগ্রন্থটি জীবন ঘনিষ্টতায় থেকে প্রতিনিয়ত রচিত হয়েছে নানা কাব্য, জীবনের পরতে পরতে ঘুরে বেড়িয়েছে, খুঁজে দেখার চেষ্টা করছে জীবনের নানাবিধ লুকানো রহস্য। নিজের জীবনের সাথে সংশ্লিষ্ট, আশেপাশের জীবন পর্যবেক্ষন, সমাজ,সংস্কৃতি,মানুষে মানুষে সম্পর্কের টানাপোড়ন ইত্যাদি বিষয়গুলো গভীরভাবে পর্যবেক্ষণ করতে করতে শব্দে শব্দ হয়ে উঠেছে কবিতা।


সরদার আরিফ উদ্দিনে এটা চতুর্থ একক কাব্যগ্রন্থ


মূল্য : ২০০/=  
উৎসর্গ : নায়লা নুরেন স্নিগ্ধা কে
প্রকাশ : অমর একুশে গন্থমেলা, ২০২৩


গ্রন্থস্বত্ব : নায়লা নুরেন স্নিগ্ধা, আহনাফ জাওয়াদ স্বপ্নিল
প্রকাশক : ফজলুর রহমান বকুল
প্রকাশনী : নব সাহিত্য প্রকাশনী


পাওয়া যা‌বে :
অমর একু‌শে বইমে লা ২০২৩ এর নব সাহিত্য প্রকাশনী স্টল নং ৩০-৩১
লিংক : রকমা‌রি ডট কম এর লিংক প্রা‌প্তি সা‌পে‌ক্ষে অব‌হিত করা হ‌বে।