কবিতা-৮ এর পেছনের গল্প


একাডেমিক প্রশিক্ষণ প্রাপ্ত একজন নৃবিজ্ঞানী হিসেবে মানুষ,সমাজ,সংস্কৃতি,মানুষে মানুষে সম্পর্ক, সম্পর্কের টানাপোড়ন ইত্যাদি বিষয়গুলো খুব গভীরভাবে পর্যবেক্ষণ করতে পারি। বিশ্লেষণ করতে পারি,সম্পর্কের গতিপ্রকৃতি এবং অনন্যতা। সেইসূত্রেই পরিচিত এক দম্পতির সম্পর্কের টানাপোড়ন নিয়ে লেখা কবিতা ‘সুন্দরী মেয়ের কালো স্বামী’।


স্বামী সারাজীবন তার স্ত্রীকে গভীরভাবে ভালবাসে কিন্তু বিপরীতে বহন করে, উপেক্ষা, বঞ্চনা ...তারপরও ভালবাসার কাছে পরাজিত হয়,ভালবাসার দাসত্ব স্বীকার করে নেয়। তার ভালবাসায় কোন খাদ ছিল না,ছিল না যোগ্যতার কোন কমতি,শুধু প্রকৃতির উপর কোন হাত ছিল না তার। কালো হয়ে জন্মানো যে কোন অপরাধ হতে পারে, সে ধারনাও ছিল না। অপেক্ষাকৃত শারীরিকভাবে অধিক সুন্দরী মেয়েকে বিয়ে করা যে অপরাধ হতে পারে সে বিষয়ে বিন্দুমাত্র চিন্তাও করেনি আগে। দম্পত্য সম্পর্কের টানাপোড়ন নিয়েই এগিয়ে চলে কবিতা, কালো স্বামীর মনের ব্যাথাগুলো, কষ্টগুলো এবং প্রতিদিনের অন্তর্দহন নিয়েই রচিত হয় কবিতা। অন্যদিকে,প্রকৃতির ব্যালেন্স-তত্ত্বে বিশ্বাসীরা বলে থাকেন,ধনী-গরীব,কালো-ফর্সা,লম্বা-বেটে ... ওভাবেই প্রকৃতি ব্যাল্যান্স করার চেষ্টা করে কিন্তু সুন্দরী নারী,প্রকৃতির উপর আস্থা হারিয়ে,অপার সুখকে বিসর্জন দিয়ে কেবল নিজের প্রত্যাশা পুরন না হওয়ার যন্ত্রণায়কাতর থাকে। এক দম্পতির জীবন এবং প্রতিদিনের অন্তর্দহন পর্যবেক্ষণই ছিল এই কবিতার পেছনের গল্প।

আমরা নিজেদের সভ্য মানুষ হিসেবে দাবী করি, শিক্ষায় প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছি বলে গর্বও করি কিন্তু এখনো মনোজগতে ইতিহাসের দাসত্ব কাটাতে পারিনি। বর্ণ বৈষম্যের দাসত্ব। আমাদের সমাজ, সংস্কৃতি, আমাদের সামাজিকীকরণ প্রক্রিয়া এখনো আমাদের বর্ণ বৈষম্যের মধ্যেই আটকে রেখেছে। কবিতায় আলোচ্য দম্পতির গল্প হয়তো বা কিছুটা প্রকাশ্য রূপ নিয়েছে কিন্তু এরকম অসংখ্যা ঘটনা আমাদের প্রতিদিনের দেখার বাইরে থেকে যায়। এখানে স্বামী কালো বলে এতো যন্ত্রনা কিন্তু যদি ঘটনা উল্টো হয় অর্থাৎ স্ত্রী কালো হয় তখন পুরুষতান্ত্রিক এই সমাজ ব্যবস্থায় তা আরো ভয়ংকর রূপ ধারন করে, সে অভিজ্ঞতা আমাদের কম বেশি সবারই আছে।


এ ঘটনা থেকেই জন্ম  হলো এই কবিতার


সুন্দরী মেয়ের কালো স্বামী
- সরদার আরিফ উদ্দিন


বেচারা
কাছে থেকেও দূরে থাকে
গুমরে মরে, নিজেকে আড়াল রাখে
রৌদ্র স্নান গায়ে মাখে।


ক্লান্ত দেহে
দিন শেষে ফিরে আসে
উষ্ণতার প্রত্যাশায় মুচকি হাসে
অতৃপ্ত বাসনায় কাত হয়ে ঘুমিয়ে থাকে।


নিরবিচ্ছিন্ন ভালবাসায়
একাকীত্বে সময় কাটে
প্রতিবাদহীন অধিকার লুকিয়ে রাখে
অপেক্ষার প্রহর গুণে জীবনের প্রতি বাঁকে ।


জন্মের অপরাধ
আয়না না কেনার অপরাধ
নিজের যোগ্যতায় চাঁদ দেখার অপরাধ
সুন্দরী মেয়ের গালে কষাঘাত।


জীবনের নিয়মে
প্রজন্মের ধারাবাহিকতা
অন্তহীন উপেক্ষা, চলমান মৌনতা
প্রকৃতির ভারসাম্যে সুন্দরী মেয়ের আস্থাহীনতা ।


সেপ্টেম্বর ০৭, ২০১৮
কক্সবাজার