কবিতা কি-প্রশ্নটি খুব পুরানো কিন্তু মতামতের ক্ষেত্রে নুতন-পুরাতন বলে কিছু নেই। একজন কবি এ প্রশ্নের উত্তরে গতকাল যা প্রকাশ করেছেন, আজকে তার ভাবনায় নুতন কিছু আসতেই পারে, নুতন ভাবনায় আচ্ছন্ন হতেই পারেন, ফলে আজকে ভিন্নভাবে বলবেন হয়তোবা।


আমার ব্যক্তিগত লাইব্রেরীতে যতো বই আছে, সেগুলো স্ক্যান করলে কম করে হলেও ৫০ রকম মতামত পাওয়া যাবে, সেই সাথে গুগুল ঘাটলে আরো ৫০ রকম মতামত পাওয়া যাবে। একটি প্রশ্নের অনেক বৈচিত্র্য পাওয়া যায় ভিন্নজনের ভিন্ন অনুভবের কারনে।


আসরে প্রায় প্রতিদিন কবিতা পোষ্ট করেন এমন কবি আছেন অন্তত ১০০ থেকে ১৫০ জন। এর মধ্যে ৫০ জনের মতামত পেলে, পরে সংকলন করলে, মজার একটা লেখা পাওয়া যাবে। এটাও এক ধরনের গবেষনা হতে পারে, কবিতা নিয়ে ভিন্নজনের অনুভব নামে।


আমরা নিজেরা নিজেদের সৌখিন কবি বলি, কারো কারো কবিতার উপর বেশ দখল আছে (লেখা এবং মন্তব্য দেখে তাই মনে হয়) আবার আমি সহ কেউ কেউ হয়তো খুবই আনাড়ি, একটু একটু লেখার চেষ্টা করি। ফলে, আমাদের মতামতের মধ্যে ব্যাপক একটা বৈচিত্র্য থাকাটা খুব স্বাভাবিক। এই বৈচিত্র্যকেই ধারন করতে চাই।


সবার প্রতি অনুরোধ রইলো, দুটো প্রশ্নের উত্তর নিজের মতো করে লেখার জন্য, মন্তব্য বক্সে অথবা আমাকে ইমেইল করতে পারেন (sa.uddin14@gmail.com)। পরে সংকলন করে, আসরের সবার সাথেই শেয়ার করবো। অনেক তো কবিতা লিখলাম, এবার একটা open book exam হয়ে যাক, হা হা……


প্রশ্নঃ
১। কবিতা কি? (আমি কবিতাকে কিভাবে ব্যাখা করি)
২। কবিতা কিভাবে সমাজে প্রভাব বিস্তার/অন্যকে প্রভাবিত করে/করছে (নিজের পর্যবেক্ষন থেকে)
কোন কপি পেষ্ট চলবে না কিন্তু