কবি : সরদার আরিফ উদ্দিন
কবিতা সংখ্যা : ২০০ (অনু কাব্য)


প্রাসঙ্গিকতা


জীবন খুবই স্বল্প সময়ের। এই স্বল্প সময়ের মধ্যেও প্রতিনিয়ত চলে আলোছায়া, রোদ-বৃষ্টি-ঝড়ের খেলা, সতর্ক কান্ডারী হয়ে আমরা আমাদের ছোট্ট জীবনকে আত্মশক্তি ও ভালোবাসার উজ্জীবনে সঠিক সুন্দর পথে এগিয়ে নিয়ে যাই, নিজের সাথে অপরকেও জড়িয়ে রাখি কোন না কোনভাবে।


আমাদের বিশ্বাসের মধ্যে ভিন্নতা আছে এটা সত্য। একেকজনের বিশ্বাস একেকরকম। আমার বিশ্বাস অনুযায়ী, ঈশ্বর বিশ্ব সৃষ্টি করেছেন শব্দ দিয়ে, ডিভাইন আদেশে। বলেছেন “হও’, হয়েছে। শব্দই শক্তি যা পৃথিবীকে অস্তিত্বশীল করেছে, সৃষ্টি করেছে আমাদের বিশ্বকে। শব্দ দিয়েই আমরা আমাদের পৃথিবীতে বুঝি, বিন্যাস করি। শব্দ দিয়েই আমরা চিন্তা করি, অনুভব করি এবং জানি। আবার শব্দ দিয়েই তা প্রকাশ করি। আমাদের চিন্তা, ভাবনা, অনুভব… সবই শব্দের মাধ্যমে গ্রহন করি এবং তা প্রকাশ করি। আমাদের শ্রেষ্ঠতম অভিজ্ঞতাগুলো ব্যাখা করি শব্দ দিয়েই। শব্দের গায়ে জড়িয়ে থেকেই ভাবনা তৈরি হয় আবার শব্দের কাছে ঋণী থেকেই নিজের ভাবনাকে প্রকাশ করি।


জীবনের চলতি পথে পথে নানা ভাবনায় এক ধরনের ঘোর লাগা তৈরি হয়, উল্টোভাবে বলা যায় ঘোরে থাকা সময়ে, ভাবনাগুলো ক্রমাগতই অস্থির করে তোলে, ঘোর কেটে গেলেও তার রেশ থেকে যায় অনেকটা সময় ধরে, কখনো বা মিলিয়ে যেতে যেতে স্থায়ী হয়ে যায়, বিস্ময়বোধ তৈরি হয়। আলো আর অন্ধকার গড়া এই জগৎ। সাধারণ মানুষ ভালোবাসে আলো। অন্ধকার কখনো বিশ্রামের, কখনো বা আশ্রয়ের। যোগী ও ভোগীর কাছে অন্ধকার দু’রকম অর্থ বহন করে। তাই অন্ধকারকে এককথায় মন্দ, অসত্য বলা বোধহয় সম্ভব নয়। অন্ধকার কখনো মৃত্যুর, কখনো প্রেমের আবার কখনো বা জীবনের পটভূমি হয়ে ওঠে। হয়তো বা আত্মগোপন ও আত্মলুপ্তির জন্য অন্ধকারকে ভীষন আপন মনে হয়।


জীবন যাপনের নানা ক্ষেত্রে, চলতি পথে, ভ্রমনে, কাজের ফাঁকে, অবসরে, বিশ্রামে, সুখ উল্লাসের ক্লান্তিতে কিংবা দহনের ফোকরে নানা ভাবনা দ্বারা মানুষ আক্রান্ত হয়, ভাবনাগুলো অবহেলায়, বেখেয়ালে হারিয়ে যায় আবার কেউ কেউ তা যত্নে আগলে রাখে। কিছু কিছু ভাবনা তাড়িয়ে বেড়ায় সারাক্ষন। কখনো কখনো টূকরো টুকরো ভাবনাগুলো, হয়তো বৃহৎ অর্থ বহন করে না কিন্তু তার রেশ থেকে যায়, পরবর্তী ভাবনারগুলো সাথে জুড়ে ভিন্ন কোন অর্থ বহন করে কিংবা কোন কোন জীবনে হয়তো কোন অর্থই থাকে না।


২০২২ সালের জুন থেকে ডিসেম্বর অবধি, নানা ভাবনগুলো টুকে রেখেচিলাম ডায়েরীতে, চিরকুট টাইপের কাগজের টুকরোতে কিংবা চলতি পথে মুঠোফোনে। টুকরো ভাবনাগুলোই, একেকটা অনুকাব্য হয়ে উঠেছে, হয়তো বা তথাকথিত  কাব্য ব্যকরন না মেনেই। টুকরো ভাবনাগুলো, সময়ে সময়ে ফেসবুক পোষ্টের মাধ্যমে নানাজনকে অনুরনিত করেছে, ভাবিয়ে তুলেছে। একটি “টুকরো ভাবনা প্রতিদিন” সংকলনের দাবী তুলছে। সে ভাবনা থেকে, পঞ্চম একক কাব্য গ্রন্থ, “টুকরো ভাবনা প্রতিদিন” নামে প্রকাশিত হচ্ছে।


সরদার আরিফ উদ্দিন এর পঞ্চম কাব্যগ্রন্থ


মূল্য : ২৫০/=  
উৎসর্গ : নায়লা নুরেন স্নিগ্ধা কে
প্রকাশ : অমর একুশে গন্থমেলা, ২০২৩


গ্রন্থস্বত্ব : নায়লা নুরেন স্নিগ্ধা, আহনাফ জাওয়াদ স্বপ্নিল
প্রকাশক : ফজলুর রহমান বকুল
প্রকাশনী : নব সাহিত্য প্রকাশনী


পাওয়া যা‌বে :
অমর একু‌শে বইমে লা ২০২৩ এর নব সাহিত্য প্রকাশনী স্টল নং ৩০-৩১
লিংক : রকমা‌রি ডট কম এর লিংক প্রা‌প্তি সা‌পে‌ক্ষে অব‌হিত করা হ‌বে।