এই অন্ধকার গলিঘুঁজি,          নিস্তব্দ করতাল
প্রেতজ্যোত্স্না আর কুকুরমাছি
এই দিনান্তের আচমন ---
                  আর ধাতব আকাশ
এই মীমাংসিত প্রেম    আর    কংক্রিটের জঙ্গল
রাগি তলোয়ার          আর    বিরহ আজানুলম্বিত
এই বিরুদ্ধ বাতাস      আর    বিগ্রহ পড়ে থাকা
                  যদি বলি মায়া ; সেও লৌকিক
শতাব্দীর পর শতাব্দী পেরিয়ে যাওয়া, এক মহাকাব্য
লেখক এখানে অজ্ঞাত;        কাল্পনিক চরিত্র সব


পরের পর্বে তাই কিছু হোটেল দৃশ্য, ক্যাবারে, ধর্ষণ
                                 ঢিসুম ঢুসুম রেখো বাপু ...


না হলে, ভেঁড়ুয়া পাবলিক কী খাবে ?