ওগো সাদা পাতা, যদি আগুনই ছিলে ;
                                   কেন ভাষাকাতরতা?
তরুন কবিকে শেখাও ছন্দ ; ভাষাহীন সরলতা
যেন মূর্ছা যেতে পারি।
                                   প্রচন্ড গ্রীষ্মেও--
হলুদ গাঁদা ফুল ; স্কুলফেরত মেয়েটির কপালে
যেন এঁকে দিতে পারিঃ
                                   কাঁচপোকা,
                                            সূর্যাস্ত ;


আবির ...