-- সত্যি কাঁদে পার্টির নেতা?
    লোকদেখানো আদিখ্যেতা।


-- মুখের মিঠে ভাষণ-টা কী?
    বাক্যবিলাস, মস্ত ফাঁকি।


-- মিটিং, মিছিল, কর্মসূচি?
    কাজের নামে কাগজকুচি।


-- কী বেশধারী? চশমা-ধুতি?
    ছড়ায় দেদার প্রতিশ্রুতি।


-- ওরা সবাই কী ক'রে খায়?
    জুলুমবাজি, চাঁদা আদায়।


-- ছি-ছি, এ খুব ঘৃণ্য নীতি।
    এটাই এখন সংস্কৃতি।