ছড়া গড়া সোজা নয় বড্ড এ শক্ত,
ভেবে ভেবে নীল হয় তাজা লাল রক্ত।
ঠিক মিল না জুটলে বাক্যের অন্তে -
টনটনে ব্যথা হয় সারা'খন দন্তে।
ছন্দের হেরফের হলে বাছি ভুলকে
মাঝে মাঝে রাগে টেনে ছিঁড়ি কালো চুল-কে।
বিশেষণে ভুল হলে খুঁতখুঁতে মনটা
ঘাঁটাঘাঁটি করে খোঁজে, ' ঠিক হবে কোনটা '?
ভাবনায় ঘুরে যায় মোটা মাথা আস্ত
মনে হয় মাঠে গিয়ে কাটি ঘোড়া-ঘাস তো।
তারপর না ফুটলে ঠিকমত অর্থ -
জীবনটা মনে হয় ফাঁকা এক গর্ত।