আমাদের কেনারাম
একমনে করে কাম
থাকে খুব ছিমছাম
কম শুধু ইনকাম


সারাদিন টুকটাক
করে যায় ঠুকঠাক,
ফাঁক পেলে মদ গেলে
সন্ধ্যায় ঢুকঢাক।


দরজা ও চেয়ারে
গড়ে খুব কেয়ারে,
বর্ষায় মাঝি পায়
তার কাছে খেয়া রে।


গান করে গুনগুন
জোরে চলে তুরপুন
ভিজে ভাতে খায় নুন
করে না সে মুখচুন।


যদি পড়ে ফাঁপরে
টান মারে হাপরে,
ঘন আঁচে মুচমুচে
খায় সেঁকে পাঁপড়ে।


বাজারেতে ভারী নাম
মিস্ত্রি সে কেনারাম
বিধি শুধু তার বাম
পায় না সে ঠিক দাম!