শীতকালে শীতবুড়ি হাঁটি হাঁটি পায়
হিমকাঠি নিয়ে সবে ছোঁয়া দিয়ে যায়।
তুষারের কণা ঝরে পাহাড়ের কোলে
চেয়ে থাকি - ওই বুঝি রবি মুখ তোলে।


শীতকালে শীতবুড়ি গুটি গুটি যায়
ছেলে বুড়ো সকলেই লেপমুড়ি চায়।
থরথর  কেঁপে ছোটে আগুনের কাছে
কুয়াশা নোয়ায় মাথা অদূরের গাছে।


শীতকালে শীতবুড়ি ডাকে আয় আয়
গোরু খুরে ধুলো ওড়ে মাটি-মাখা গাঁয়।
ধোঁয়াজালে ঢেকে যায় সন্ধ্যার মুখ
নীরবতা মুখরিত রাত্রির বুক।


শীতকালে শীতবুড়ি হাসে ফিকফিক
শিশির জরায় পা-কে খুশি ঝিকমিক।
দূর্বার ডগে জাগে আলোকের ছটা
কবি-চোখে ফোটে নব স্বপ্নের ঘটা।