কোকিল ছিল ডালের ওপর
কাক-টা ছিল নিচে,
বললো কোকিল, পথের ধারে
ঘুরিস কেন মিছে?
গা না রে ভাই মিষ্টি সুরে
একটা মধুর গান,
কা-কা করে কাকটা তখন
জ্বালিয়ে দিল কান।
আঙুল দিয়ে কানের ভেতর
বললো কোকিল - থাম,
গানের চোটে পালক থেকে
ঝরছে আমার ঘাম!
ব্যঙ্গ করে বললে আরো,
কান পেতে তুই শোন,
সত্যি কোকিল তুললো মধুর
সুরের আলোড়ন।


রাগে কাকের জ্বলছে দেহ
চোখ মুখ আর নাক,
তাই বললো, বল দেখি ভাই
কে বেশি চা-লা-ক?
গলা কঠোর, কিন্তু গড়ি
আমরা নিজের বাসা,
সেই মুরোদ কি একটু আছে,
গর্বে তো বুক ঠাসা?


বললো কোকিল, তুই তো ফাজিল
জ্বালাস আমায় বড়,
বাসা গড়িস সত্যি মানি,
চোখটা কেমনতর?
চিনতে নারিস তোর বাসাতে
আমি-ই পারি ডিম,
আমার ছানা করতে মানুষ
খাস যে রে হিমশিম।
এই নিয়ে তুই করিস আবার
বুদ্ধি-বাসার বড়াই,
কাক না হয়ে হওয়া উচিত
বাবুই কিম্বা চড়াই!