অফিসে বা ইস্কুলে
টেবিলেতে পা তুলে
বসে বসে কিছু লোক
চা গেলে ঢক ঢক
করে শুধু বকবক
কাজ-টাজ সব কিছু বন্ধ -
গায়ে সব নেতা-নেতা গন্ধ!


জানে সব সরকার -
দল-ভোট দরকার।
           দায় নেই ঘাঁটাবার
           কারো মাথা ফাটাবার
           লাল চিঠি পাঠাবার,
           ওদেরকে খাটাবার
                    সব পথ বন্ধ -
           সরকার দু' চোখেই অন্ধ!


শাস্তির নেই ভয় -
তাই ওরা দুর্জয়।
          আমাদের নেই হুঁশ
          পাতা হাতে দিই ঘুষ
          পিঠে পড়ে দুরমুশ -
          বিপ্লব-বিদ্রোহ বন্ধ,
          আমরাও হয়ে গেছি অন্ধ!


কাকে ছেড়ে ধরি কাকে?
দুর্নীতি পাকে পাকে
          ডাক্তার ডাকু আজ
          শিক্ষকও ফাঁকিবাজ,
          পুলিশের খাকি সাজ
          দেয় আজ পচা-পচা গন্ধ,
          প্রাণশ্বাস হয়ে আসে বন্ধ!


খুন মন-প্রেম-প্রীতি
বড় শুধু রাজনীতি।
          নেতাদের সারি সারি
          রঙচঙে বাড়ি গাড়ি,
          বেশি ভাগ ভেকধারী -
          জারিজুরি ওনাদের ছন্দ,
          আমরা যে একেবারে অন্ধ!


গুলি আর ধোঁকা খাই --
প্রতিবাদী ভাষা নাই।
          এ-দল সে-দল করি,
          পতাকাকে তুলে ধরি,
          পিঁপড়ের মত মরি,
          আমরাই করি সব বন্ধ,
          আমরা যে নিজেরাই অন্ধ!