প্রবল শীতে কাঁপতে কাঁপতে বিড়াল দিচ্ছে হামা,
একটা ইঁদুর বললে তখন, ভাল আছিস মামা?
বললে আরো, রাত্রে আসিস, মত্স্য দেবো খেতে,
দুধের সঙ্গে গরম বরফ, থাকবি আনন্দেতে।
গোঁফ দেখে তোর ভয় লাগে খুব, ক্ষুর দিয়ে তুই কামা,
তাহলে ঠিক গড়িয়ে দেবো একটা গরম জামা।


বিড়াল তখন বললে হেসে, ভাগ্নে আমার শোন -
তোদের মত কেউ কি আছে আমার আপনজন?
শীতে আমার কষ্ট খুবই, কিন্তু গেছে সয়ে
মরছি এখন প্রখর ব্যথায় ভোঁতা দাঁতের ক্ষয়ে।
সবাই বলে, তোদের দাঁতে ক্ষুরের মত ধার,
তাই দিয়ে লেপ বস্তা মোটা কাটিস চমৎকার।


শীতে এখন জবুথবু, পাইনা দূরে যেতে
হাড়-মাংস পারিনা আর চিবিয়ে ভালো খেতে।
কত সাধের ভাগ্নে তোরা, দাঁত কি দিবি ধার?
তোদের সাথে ঝগড়া-ঝাঁটি থাকবে নাকো আর।
এই কথাতে ভুলে ইঁদুর আসলো কাছে যেই
সাবাড় তাকে করলো বিড়াল একটা কামড়েই।