বাঘ হেসে ভালোবেসে বলে
কাছে আয় না,
গাছ থেকে আমি বলি,
কেন তোর এ বায়না?


বাঘ বলে, কাছে এলে
কানে কানে বলবো,
তারপর তোর সব
কথামত চলবো।


আমি বলি কাছে গেলে
দিবি না তো কামড়ে?
বাঘ বলে, চুমু খাবো
গাছ থেকে নাম রে।


আমি বলি আদরের
কেন এত আর্তি?
বাঘ বলে, মনে আজ
আনন্দ বাড়তি।


রাজা তাকে খাজা দিয়ে
কাছে ডেকে বলছে,
বাঘদের প্রতি তার
মন নাকি গলেছে!


সভা ডেকে কাল দেবে
তার হাতে কন্যা,
তাই তার মনে খুব
খুশি-খুশি বন্যা।


বাঘ বলে সেই খুশি
ভাগ করে ছড়াবো,
মিঠে মিঠে চুম দিয়ে
তোর গাল ভরাবো।


গাছ থেকে নামতেই
ধরে পা-টা মটকে,
বলে তোর নাড়িভুঁড়ি
ছিঁড়ে খাবো চটকে।


' ছেড়ে দে রে ' বলে আমি
উঠি জোরে চেঁচিয়ে,
ছুরি দিয়ে গলা তার
দিই জোরে পেঁচিয়ে।


বেঁচে গেছি, তবু ব্যথা
হাঁটুটার গোড়াতে -
সেই থেকে প্রতিদিন-ই
থাকি আমি খোঁড়াতে।