তারা হাসে মিটিমিটি,
আকাশে ছড়ায় ওরা ছোটো ছোটো
          দস্যিপনার চিঠি।


শিশুরা সে চিঠি পড়ে,
হিজিবিজি কত কল্পনা মাখা
          খুশির ভেলাতে চড়ে।


শূন্যে অনেক দূর---
চলে যায় মাঠ তেপান্তরের,
          কোনও রূপকথাপুর।


রাজকন্যার সাথে---
ঘুমে ঘুমে খেলে জুঁই-চাঁপাবনে,
          স্বপ্নের মালা গাঁথে।


শিশুরাজা ছুটে আসে,
জল-ছবি দিয়ে সংসার পাতে
          ধুলো-কাদা-মাটি-ঘাসে।


শেষে এসে নামে ভোর,
দুরন্তভাব ঝুঁকি নিতে চায়,
          ডাকে আয়, কৈশোর।