জঙ্গলে আজ
জঙ্গল-রাজ,
হার্মাদদের ঘাঁটি---


রক্ত-মাখা
কান্না-ভেজা
পুরুলিয়ার মাটি।


রক্ত মাখে
পাহাড় টিলা
উষর ধানি ভুঁই---


মহুয়া শাল
সেগুন পলাশ
বনমালতী জুঁই।


সিধু কানু
বীরসা মুন্ডা
উলগুলানের হোতা---


অরণ্য মা
ডাকছে তোদের---
কোথায় আছিস? কোথা?


কেঁদু পাতার
ঘৃণ্য জীবন,
পান্তা ভাতের জল---


স্বপ্ন কাড়ে
দস্যু ঘাতক,
বন্দুকেরই নল।


স্বাধীন দেশে
রুটি-মাকান,
নেইকো খাতা-বই...


ছেলের কাটা
মাথার পাশে
মিছিল চলে ওই...।


রক্ত-ভেজা
মাটির ওপর
লাশের পরে লাশ---


সারা দেশের
সভ্য মানুষ
লিখছে ইতিহাস...।