মায়ের কাছে বলল হঠাৎ খোকা,
লেখাপড়া শিখেও কেন বোকা
মানুষ এখন করছে হানাহানি?
মা জানাল -- আমি কী আর জানি!


খোকা বলল-- মা, তুমি খুব বড়ো,
টিভি দ্যাখো, বই পত্তর পড়ো।
কিসের জন্য মানুষ মারছে মানুষ,
বলো কেন ভাঙছে মানুষ ঘর-ও?


খোকার মাথায় চাপল মায়ের হাত,
দিনের থেকে দীর্ঘ এখন রাত---
উত্তর তার কিচ্ছুই নেই জানা,
ধর্ম নিয়ে কেন-ই বা সংঘাত?


খোকার ঘোড়া তেপান্তরের মাঠে---
রুটিন-বাঁধা পথ দিয়ে সে হাঁটে।
ছুটতে ছুটতে স্বপ্নগুলো ফিকে---
গভীর আঁধার সামনে, চতুর্দিকে।