হরিপদ পাল---
ব্যাটা ঘাগু মাল,
শুধু মুখে চুষে খায়
লংকার ঝাল।


হরিপদ পাল---
রাতে গতকাল,
বন্ধুরা পেতে দিল
চুমু খেতে গাল।


হরিপদ পাল---
পেটে পেটে চাল,
গালে সব দিল লেপে
জিভটার লাল।


বন্ধুরা তার---
করে চিৎকার,
বলে--- তোর জিভে আছে
গাছ লংকার?


বন্ধুরা তার---
ধরে চেপে ঘাড়,
বলে--- ভাই, এর কিছু
কর প্রতিকার।


হরিপদ পাল---
হেসে এক গাল,
বলে--- মুখে গোটা দশ
রাজভোগ ঢাল।


বন্ধুরা তার---
নিয়ে টাকা ধার,
রাজভোগ-ই ঢেলে দিল
গোটা ছয়-চার।


হরিপদ পাল---
ভরে নিয়ে খাল,
জিভ দিয়ে চেটে দিল
সকলের গাল।


বন্ধুরা তার---
বুদ্ধির ভাঁড়,
বলে--- ভালো গুণ আছে
তোর জিভটার।