শুরু হবার আগেই শেষ হয়ে
হতদারিদ্র্যটাকে আঁকড়ে ধরে,
আমাদের এই ছোট্ট জীবন !!


তাও পেন চলে, আড্ডা হয়
লেবু ছাড়া দুধ ছাড়া চা
দশ পয়সা কম দামে
বিড়ির counter  আর গানের কলি ভাঁজা
এরই মধ্যে dialectical materialism এর সাথে
গ্রেটা গার্ব চলে আসে,


পাক খাওয়া লাট্টুর মতো
ঘুরতে ঘুরতে থেমে যাওয়া স্বপ্নটা
শুধুই মাথাটাকে ঘুরিয়ে দেয়
একবার ইচ্ছে করে পৃথিবীটাকে ঘুরিয়ে দেই
একটা বড়ো লেত্তি দিয়ে,
মাধ্যাকর্ষণ থাকবে না সবাই ভাসব বাতাসে
রঙিন স্বপ্নের মতো...


ব্যর্থ হবে না কেউ যোগ্যতা প্রমানে,
থাকবে বা বেকারদের শ্রেণী ...


পালিশ করা জুতোগুলো
চাবুকের মতন তাকিয়ে থেকে
বলবে না তিন টাকা মোর চকচকানি
তোদের দশটা বিড়ি হবে্‌......