হাজির হো !! হাজির হো !! হাজির হো !!


বসেছেন রাজা রাজ দরবারে
    শুনিবেন একে একে আগ্রহ-আভিযোগ সব্বারে !!
আসিলেন বৃদ্ধা জীর্ণ শরীরে
    কড়জোড়ে করিলেন প্রনাম রাজা ও সকল সভাগণরে !!
"কি চাই বল তুমি- রাজা আমি করবো যে সুবিচার" !!
আমি এক বৃদ্ধা, খুজেছি ছোট্ট একটি আস্তানা,
এই ভেবে করবেন আপনারা ভুল-
সকল ঊর্দ্ধে আমি নারী- আমি মা !!
হারিয়েছে আমার আদরের ছোট্ট মানিক-সোনা ।
পেয়েছে জীবন সাথী সে ছোট্ট সংসারে
আছে সুখে স্ত্রী-সন্তান এক পরিবার ।
ভুলেছে তাই অভাগা দুঃখিনী এই জন্মদাত্রীরে ।
হয়েছি বোঝা আজ ,এক বেলা অন্নের তাগিদে ।
মনে রাখে নাই সে দুগ্ধের কথা
তার কাছে এখন আমি পথের কাঁটা !!
সকল দুঃখ মুছে ছিলাম একটি মধুর ডাকে
করেছিলাম মায়ের কর্ত্যব্য,
ক্ষুধাকে ছুঁতে দিই নাই তাকে ।
তাই কি,আজ আমি বহিঃস্কার এর দ্বারা পুরস্কিত !!
বলো রাজা,
করেছি কি কভূ তাকে অবহেলিত-অপমানিত
আজ তবে কেন লালুর স্থানে মোর নিদ্রা নিম্মজ্জিত ??
পেয়েছে সে সম্মান-খ্যাতি-জশ সমাজে উচ্চ-পরিচিত
হারিয়ে ফেলেছি আমি নিজেরই অস্তিত্ব।
হয়েছি আমি অপয়া-অভাগা-জীর্ণ-বিধবা বৃদ্ধা সব্বার,
পরিচয় কি আমার ?
এথা সেথা জিগাইয়া এখন  " রাজার দরবার " !!