কালের শঙ্খধ্বনি লেগেছে পৃথিবীর পালে
    উঠেছে ঝড় সূর্যউদয় হবে বলে ।।
দেখেছিলাম ভূতস্বপ্ন করবে অসত্য কে সত্য
    সত্য করিলে তাই, তুমিই যে অসত্য ।।
তৃষ্ণার জ্বালায় করেছিলাম তোমারে আমন্ত্রন
    জানিয়ে শ্রদ্ধা, পদতলে করলে যে মর্দন ।।
রচনা করেছিলে যে লোভে শিশু বৃক্ষ
    লালসার ছোঁয়ায় সেই ক্ষুধার্থ বিষ বৃক্ষ ।।
অথই নীল-আকাশের কনকতলে,
    হবে নিশ্চয় পালা-বদল এবার
আমাদের এই লাল অশ্রু জলে ।।
লেগেছে সুর এবার কালের পালে
    হুংকার তুলেছে ঐ স্ব-স্ব দলবলে ।।