কিছু কিছু কষ্টের গভীরতা সাগর সমান,
কিছু কিছু মুহূর্ত আছে পরাজয় করা ছাড়া আর কিছুই করার থাকেনা।
আবার এই পরাজয় প্রশান্তিও এনে দেয় অবয়ব।
এমন কিছু কষ্ট আছে কারো কাছে প্রকাশ করা যায় না।
নিজেকে ঘৃণা করতে ইচ্ছে করে কারণ,
এখনো তোমাকে পাবো বলে আশা করি।
কিছু কিছু স্মৃতির চিরযৌবনের শীষে।
বড় স্বাদ জাগে আবার তোমায় দেখি।


প্রকৃতির সৌন্দর্যের গভীরে তাকিয়ে তোমাকে দেখেছি,
অতিক্রান্ত পথে হয়তো বা কোন এক অন্ধকার রাতে।
আমি আর প্রেমের কবিতা লিখব না!
লিখব না আর প্রেমের কবিতা!


আমার চুল পেকে গেছে ভালবাসার কবিতা লিখিতে লিখিতে...
হঠাৎ আজ আমি বিশ্ৰান্ত ভালোবাসার প্রতি আজ নিদারুন বীতশ্রদ্ধ।
অথচ কোন নারী আমার শরীর স্পর্শ করে আজও বলেনি তোমায় ভালোবাসি!
আজও কোন মেয়ে আমাকে মাথায় হাত বুলিয়ে বলেনি-
"কবি আস! তোমার শুষ্ক হৃদয়কে ভালোবাসার জলে স্নান করিয়ে দেই।"


নিঃসঙ্গ হয়ে পড়ে আছি আমি।
প্রেমের মায়াজাল দিয়ে কত নারীকে যে আমি-
পরোক্ত ভালোবাসার মান-বেদনা কে লালন করে বহুদিন বড় করতে চেয়েছি,
কি অদ্ভুত বহুরূপী প্রেম কত অসহায় ।


প্রেমের কবিতার স্নিগ্ধ সৌরভ দিয়ে বশ করতে চেয়েছি..কত রুচিশীল নারীদের,
কিন্তু কোন লাভ হয়নি!
আমি প্রত্যাখ্যাত হয়েছি আকাশ সমান কষ্টকে সঙ্গে নিয়ে।
অবশেষে ক্লান্ত শান্ত শরীর নিয়ে হাবুডুবু খেয়ে-
এ বিশ্ব ভ্রমান্ডে প্রেম বলে আসলে হয়তো কিছু নেই তা আমি উপলব্ধি করেছি।


প্রেমের স্নিগ্ধ আগুন গোলাপের নিচে গোপনে পতিত
আছে..
বিনিময়, মূল্য, আদান-প্রধানের কন্ঠ কাকীর্ণ..
কিন্তু আমি তো কবি বিনিময় মূল্য বলতে আমি যে
কিছুই বুঝিনা ।
আমার তো আর কিছু নেই নদীর শান্ত জলের মতো;
প্রেম আর নির্মূল রাতের আকাশের আগুন ভরা নক্ষত্রের মতো জ্বলজ্বলে কবিতা ছাড়া।


আমি তাই ম্লান মুখে চেয়ে থাকি আকাশের দিকে, বুকে নিয়ে আকাশের মত সুবিস্তীর্ণ একরাশ না পাওয়ার বেদনা।
আমি আর লিখব না প্রেমের কবিতা,
লিখব না আমি আর প্রেমের কবিতা।


=======