নিজ হাতে দুর্গ গড়ি,সত্য মিথ্যার ভিত্তি
ঠাই নাহি পাই সত্যের কোলে
মহারাজ মিথ্যা মশাই।
বড় হতে চাও ? হর্তা কর্তা,
জ্ঞানী গুনী দশজন-
লেখ বরাবর মহাসমাপেশু জনাব মহারাজ।


যদি বানাতে চাও
কেল্লা বড়,বিশাল রাজমহল
মিথ্যার কোলে ঢলে পড়ে তুমি
দূরে ঠেলে দাও সত্য সাধন,
যদি পেতে চাও অনেক সন্মান -
তবে বল-মান্যবর প্রিয় মহারাজ।


জীবনের কাছে পরাজিত হয়ে
তিলে তিলে বোনা সত্যের মালা
লুটায়ে দিয়েছি –মহারাজেড় সিংহাসনের তলা,
তুষ্ট মহারাজ পড়ায়ে দিয়েছে মিথ্যার বালা
বালা আজ রাগা ,তাই মহাত্নন মহারাজা।