শিকড় উপড়ে পড়া,
মরা গাছ থাকে ঝড়ে পড়া শুকনো পাতা
যেমনি করে মাটিতে গড়ায়ে পড়,
যেমনি করে পবন উড়ায়ে দূরে নিয়ে চলে
ঠিক তেমনি ভাবে
আমার অবনিতে আবির্ভাব ঘটে।
যখন শুকনো পাতাটা একাকি ,
বৃষ্টির পানিতে ভিজে একাকার হয়
দিনের পর দিন মাটিতে পড়ে থাকে
ঠিক তেমনি ভাবে
আমার জীবন রাহা হেটে চলে যায়।
কেউ কেউ ভেজা পাতাটা তুলে নেয় ,
তার রোদ্র-দৃপ্ত আঙ্গিনায় শুকাতে দেয়
তার ফাঁকা ঘরে উনুন জালাবে বলে
ঠিক এটাই আমার -শেষ পরিনিতি হয়।
যখন শুকনো পাতা পিঙ্গলে পুড়ে ছাই
তখন বাদলার জলে ভাসিয়ে দেওয়া হয়
ঠিক এমনি করে আমি
অবনি ছেড়ে জলের সাথে হারিয়ে যাই।