আমি ওকে অনেক ভালবাসতাম
যদি বলত হৃদয় পাজর খুলে দিতে
দিতাম আমার জানটা তুলে হাতে
আমি শুধু দেখতাম আর ভাবতাম,
আমি ওকে অনেক ভালবাসতাম।


ওর বুকের মাঝে যেন কিসের ব্যাথা
ও কাঁদরাত আর আমি ভালবাসতাম
ও বুঝত কিনা আমি জানি না?
তবে তাতে আমার কিছু যায় আসে না,
আমি যদি বলতাম তুমি কি মোরে ভালবাস?
বিপরীতে মুখ বুঝে হাসত
একি ছলনা নাকি ভালবাসা,আমি জানতাম না
আমি শুধু দেখতাম আর ভাবতাম,
আমি ওকে অনেক ভালবাসতাম।


একদিন আমি বিধাতার কাছে
অনেক বেশি করে অর্থ চাইলাম
যদি পেতাম,
লুটিয়ে দিতাম ওর পায়ের তলায়
বিনিময়ে যদি ও একবার বলে,ভালবাসি শুধু তোমারে।
আমি যদি পারতাম ,তবে ওকে
লুকিয়ে রাখতাম হৃদয় কুঠিরে
যেন না দেখিতে পারে কেহ তাহারে
আমি শুধু দেখতাম আর ভাবতাম,
আমি ওকে অনেক ভালবাসতাম।


আমার কথার কোন দিন উত্তর পাই নাই
কেন জানি মুখ বুঝে হাসত –
যখন বুঝলাম যে বিধাতা তার,বাকশক্তি দেয় নাই
তখন নিজের মধ্যে ওর কথা গুলো সাজাইতাম
তার পরও-
আমি শুধু দেখতাম আর ভাবতাম,
আমি ওকে অনেক ভালবাসতাম।


দিনে দিনে যখন আমার বয়স বাড়ল
ও ঠিক যে তেমনই রয়ে গেল
কিছু বলে না,হাসে শুধু ,কাদেও না
সে আর কেহ নয়-
ও আমার ছেলেবেলার কাঠপুতুল,
এখন ও আমি ওকে দেখি আর ভালবাসি।


সকাল বেলা ঘুম থেকে ওঠা,ওকে ভালবাসা
ক্লান্তি শেষে রাতের আধারে ,ওকে ভাবা
উঠানে ঝলমল রোদে ,ওর ছায়া দেখা
এমন করেই কেটে গেল ,আমার ছেলেবেলা।
তার পরও-
আমি শুধু দেখতাম আর ভাবতাম,
আমি ওকে অনেক ভালবাসতাম।