একটা একটা আবছা মেঘের দল
লুকায়ে গড়ে দেখ আধার এর দেয়াল
তবু অস্ত শেষে, আলো রোজ প্রভাতে
দেয়াল ঠেলে এসে-
জমা হয় আমাদের চোখের পাতায়।


তবু তুমি আমি নির্বাক,অচেতন
বিবেক কে নিচে ফেলে
একটু একটু করে আলো গুলো দূরে ঠলে
মেঘ গুলো জর করে,বৃষ্টির গাঁ ডলে
বজ্রের মত করে আলোর দেখা পাই।


তুমি আমি অযথাই,আলো আলো গান গাই
মুঠোয় আলো রেখে,আধারে হাতরাই
একটু একটু- হাতে নিয়ে আধার
শিল্পির তুলি দিয়ে,রংধনুতে সাজাই
অবশেষে সাত রং এক করে
অসহায় রোদ্রের গাঁ ডলে
বজ্রের মত করে আলোর দেখা পাই।


বজ্রের মত করে আলোর দেখা পাই
সূর্যের আলোয় নাহি আধার লুকায়
রাতে নাহি দেখি সূর্যের দেখা
চাঁদের আলোয় নাহি দেখি বজ্রের খেলা
তাই তুমি আমি অন্তর লোচনে দেখি
আলো আর আধার এর নিষ্ঠুর ধাধা।