আমি সাহসী হতে চেয়েচিলাম,কিন্তু
বার বার চোখ বন্ধ করে, ফিরেছি ঘরে ।
কখনো উচু মগডাল থেকে
লাফিয়ে পড়তে চেয়েছিলাম জলে
উপর থেকে নিচে তকিয়ে
পা কাপাকাপি করে, পার করেছি হেমন্ত
মধ্যাআকর্ষণ শক্তি হয়েছে অকৃতকার্য
পরে ফিরে এসেছি জানলা বিহীন ঘরে।


একবার ভেবেছি সাহস দেখাব সাবাইকে
এলাকার তেড়া ছেলের নাক ভেঙ্গে দিব
সামনে যদি কেউ আসে,কামড় দিয়ে দাঁত বসাব
নাক কুচকে,ঘাড় টান করে তেড়ে গিয়েছি কতবার
তার বাহু আর বুক দেখে,শার্ট দিয়ে মুখ মুছে
তার সাথে গলা মিলিয়ে
পরে ফিরে এসেছি আমার দুর্বল ঘরে।


কখনও ভেবেছি কোন চেনা মেয়ের হাতধরে
লাল গোলাপ দিয়ে নিমন্তন জানাব তারে
বলব -তোমার হাত ধরে বহু দূর যাব
জল ছিটাব,জ্যোৎস্না দেখাব বেঞ্চে বসে
কিন্তু তার শক্ত চোখ দেখে,শীত নেমে এসেছিল
ভালবাসা গরম করতে পারেনি এ শরীর
তাই আবার ফিরে এসেছি অগছালো ঘরে।


কখনও নেমেছি রাজপথে সাহসী হব বলে
ভেঙ্গে ফেলতে চেয়েছি সকল সিংহাসন, মুকুট
বুঝে নিতে চেয়েছি আমার সাহস,আমার অধিকার
মিথ্যে আমাকে বন্দি করেছে শতবার
সত্য আমাকে করেছে শান্ত,ভীরু,কাপুরুষ
তাই মাথা নিচু করে ফিরেছি ছাউনিহীন ঘরে।


আমি সাহসী হতে চেয়েচিলাম,কিন্তু
বার বার চোখ বন্ধ করে ,ফিরেছি ঘরে
আমি কপাট ভেঙ্গে বের হয়েছি অনেকবার
ঘর থেকে বের হলেই ,কে যেন আমায় বলে
অনেক হয়েছে ,এবার তুই থাম
ভদ্র ,জ্ঞানীর মত তুই বরং ঘরেই থেকে যা।