চাঁদ দেখে আজ থমকে দাড়াই
চাঁদের আবার কিসের বড়াই
একটু জ্যোৎস্না দিয়ে আমায়
ভালবাসা নেয় তাঁরায় তাঁরায়।


রোজ রাতে আঁধারে
চাঁদ আসে আমার হয়ে
আমার মনটা খারাপ থাকলে
গাঁ ঢাকা দেয় মেঘের কোলে।


চাঁদ কেবলই ভালবাসা চায়
দিনের বেলা কোথায় হারায়?
দুপুর বেলা জ্যোৎস্না দিলে
তার কি বড় ক্ষতি হয়?


যেদিন আমি থাকবো না
গগনে বুঝি আর চাঁদ উঠবে না,
যদি ওঠে চাঁদ ভূল করে-বুঝে নিও
ছলানা করেছে সে আমার সাথে ।


আমি না হয় ,একটু বেপড়য়া
চাঁদ কে না হয় ,দিয়েই ছিলাম ইশারা,
তাই বলে কি চাঁদ আমারে-
দেখাতে পারে কাঁচকলা।