আজ অনেক দিন পর আমার গাটা
রং এর তুলিতে ঝলমল করছে,
জানি না কেন জানি আমার কাছে
অনেক অকৃতজ্ঞরা আজ গা ঘেষাঘেষি করছর।
ওরা কি চায়-
আমার তো কিছু নেই
সামান্য কটা মাটির হাড় ছাড়া।
মনের ভিতর একটা সুন্দর পাখি ছিল
যা অনেক আগেই ভাষার জন্য ছেড়ে দিয়েছি
নাকি ওরা বুঝে গেল যে আমি আছি,,লুকিয়েছি।
আমার প্রতিটা অঙ্গ হচ্ছে রঙ্গ মঞ্চ
যা একদিনের জন্য সবার অন্তরে শোভা পায়
কারা যেন কি বলতে চায়
আর কি লাভ বলে?
আর একবারের জন্য কি পাব মায়ের ভাষাকে
আমি বলি ,কিন্তু কেউ শুনে না
অনেকে শুনে ,শুনে ভয় পায়।
আমি তো চেয়ে ছিলাম আমি বলব
আমি উড়ে বেড়াব ,মুক্ত ফড়িং এর সাথে।
ভাষার জন্য প্রান দিলাম,
বিনিময়ে কি পেলাম?
বছর শেষে ফুল,সামান্য কিছু সুর
ছায়ারুপী হাজার ভক্তের করতালি
বাকি মাস একলা থাকি ,আমি হতবাক।
যে জাতির জন্য প্রান দিলাম
দিলাম রাঙ্গা রক্ত,ভালবাসার অশ্রু
তার বিনিময়ে রাঙ্গা প্রভাত ফেরির গান শুনাও
আমার তখন হাসি পায় ,
ওদের গান শুনে আমার কান্না পায়।
শুধু একুশে যদি বাংলা হয়
শধু একুশে যদি আমার জন্য ভালবাসা হয়
শুধু একুশে যদি ভাষার জন্য আক্ষেপ হয়
তা হলে একুশে মরে আমার অনুশোচনা হয়
ভাষার জন্য প্রান দিয়ে আমাকে মূখ্য মনে হয়।
এখানে ভাষা আছে কিন্তু মূল্যায়ন শূন্য!