আয়তো তোদের মাথাটাকে
একটু ছেঁচে দেখি
ইটের থাবায় মগজ গুলো
কোথায় ছিটকে পড়ে,
ইচ্ছে করে ছুরি দিয়ে শরীরটাকে
টুকরো টুকরো করে দেখি
শিরায় শিরায় কিসের অভাব
ভাল নাকি মন্দের?
কোন ভিটামিনের ঘাটতি আছে
কর্মে, ,মন্ত্রে, অন্ত্রে ,
কিসের নেশায় খাচ্ছ মানুষ
কোথায় রক্ত পিন্ড?
আর কত দিন গেলে পরে
থামবে নাচন অন্ডের।
কলিজাটা কত বড়?
পাথড় নাকি পুস্প?
কাঁপছে নাকি থেমে গেছে
ধুক-ধুকানি মর্মের।
মর্গে নিয়ে দেখতে হবে
হাড়ের ভিতরের অন্তর,
থাকছে কারা,খচ্ছে কি
বাঘ,ভাল্লুক নাকি সিংহ
পেটের মধ্যে কিসের আবাস
কৃমি নাকি অর্থের?
পা দুটো কিসে চলে
ডিজেল নাকি অক্টেন?