অন্ধকারের সাথে নীল রং মিলে
আকাশ সেজেছে এক অদ্ভুদ সাজে
এক কোনে চাঁদ হয়েছে মত্ত
রাত জেগে তাঁরারা গড়ছে সখ্য,
ধীরে ধীরে চাঁদ মেঘেদের ভিড়ে
অদৃশ্য হচ্ছে প্রলয় অম্বর তলে
তাই আলো নিভিয়ে তাঁরারা উদাসীন
নেমেছে মাটিতে সেজেছে জোনাকি।


হঠাৎ হঠাৎ আলো ভয় পাওয়া বৃক্ষ
আগ্রহ হারিয়ে নত জানু ভাস্কর
জানি না আবার কবে তাঁরা গুলো
বিস্ময় আকাশে জ্বালাবে আক্ষেপ।


গভীর রাতে নিষ্ক্রিয় ঘুমন্ত শশী
তাই দেখিতে না পায় এই সুন্দর অবনী
উড়ে উড়ে বেড়ায় অপকৃষ্ট নীরধর
অভেদ তাঁরাদের চলে কথা-কাটাকাটি
এই বুঝি উঠিল খোলতাই রবি।