পৃথিবী চলছে ,চলবে
জীবন যাচ্ছে ,যাবে
তোমরা আছ ,থাকবে
কেবল আমি একা বসে আছি
মনটা একা থেমে  আছে
নিথর হয়ে গেছে দৃষ্টি
কার জন্য তা জানি না,
আমাকে টেনে লাভ নেই
আমি পারব না খাপ খাইয়ে নিতে
এই নিষ্ঠুর লোকালয়ের সাথে
তোমরা বরং আমাকে রেখে চলে যাও
আমি গুনে দেখি সে পায়ের ছাপ।


কাকেরা শরীর থেকে পালক ছিড়ছে
পাতা ছাড়া গাছটা সজীব দেখাচ্ছে
শান্ত বাতাস দূর্বার হয়ে উঠছে
মেঘ গলে রোদ হয়ে যাচ্ছে
জলেরা উপড়ে উঠে বৃষ্টি হয়ে নামছে
রাস্তার কুকরাটা শরীর ঝাড়া দিয়ে জল ছিটাচ্ছে
কিন্তু আমি-গুনে দেখছি সে পায়ের ছাপ।