০৩। প্রাক্ কথন


এইসব তারাঝরা রাতের শবদাহ
জোছনাধোয়া পিঙ্গল আঁধারের বিমূর্ত নধরে
ফেলে যায় চিতাভষ্ম; চৈতন্যের কঙ্কাল,
মন মানচিত্র, স্পর্শের ব্যাপ্ত পরিক্রমা।


রাত্রিরা পুড়ে গহীনতার নৈশব্দিক প্রকল্প।


লাগামহীন শাড়ীর দাপটে স্বপ্নরা উড়নচন্ডী।


রাতের উদরে ছায়াপথের যোজনা
                                   তুমি
                            ছেপে যাও
              তারকাদের দাহযাত্রার ছাপচিত্র।।