বহু বছর তো হল এসেছি পেরিয়ে।
পিছনে দেখি রক্তাক্ত অতীত আজও ধাওয়া করে।
কচি কচি শিশুর ভুখা হাড় এখনও কাঁদে।
বুলেটের সামনে শত শত নারী কাঁদে।
কি করুণ পরিণতি! এই স্বাধীনতার,
বারেবারে অশ্রু ঝরে।
দেশ তো স্বাধীন হয়েছে,আমরা স্বাধীন হব কবে?
তোকে আজও প্রণাম জানাই মা,
জয় হিন্দ এর চিত্‍কারে।