চেনা অচেনা অনেক মুখ,
মানুষের ঢল।
বিচিত্র কিছু শব্দ কানে আসে,
উত্তেজনায় বেসামাল।
গড্ডালিকা প্রবাহ বয়ে চলে।
কানে বাজে অজস্র সুর।
গাড়ির রেসে মানুষ ম্লান।
যন্ত্র নিয়েছে মানুষের স্থান।
পা এ হাঁটতে চায় ক'জন?