উৎসর্গঃ কবি মোঃ হাসন বসরী হাবলু ভাই যিনি কবিদের ছায়া বৃক্ষ ।
------------------------------------------------
বৃক্ষ তুমি আমার অন্তহীন
দ্বিখন্ডিত সত্তার দেহ মনের সেতু হবে।
বৃক্ষ তুমি দীর্ঘজীবী হয়ে---
নির্মান করো প্রাণে প্রাণে
আজন্ম ভালবাসার পিরামিড
যে ভালবাসার হাত ধরে
মনে পড়ে যাবে
প্রথম কম্পিত চুম্বনের কথা ।
বৃক্ষ তোমার প্রতি পাতায় জ্বলে থাকবে
       সত্য অর্নিবাণ
            সত্য অর্নিবাণ
                 সত্য অর্নিবাণ ।
বৃক্ষ তোমার প্রতি পাতায় দোলা খাবে
         স্বাধীনতা
             স্বাধীনতা
                 স্বাধীনতা ।
বৃক্ষ তুমি দশ দিগন্ত কাঁপিয়ে শোনাবে
           গণতন্ত্র
                গণতন্ত্র
                  গণতন্ত্র ।
বৃক্ষ তুমি আমার কবিতার
অনন্ত উৎস হবে
কৃষকের বৃষ্টির জল হবে
ভালবাসার রুদ্র বৈশাখে ছায়া দেবে ।
বৃক্ষ তমি বিধাতার আর্শীবাদে
বিধাতার মতো দীর্ঘজীবজ হও ।
      
           শাহজাদপুর ।সিরাজগঞ্জ ।